T20 World Cup 2022

‘বোল্ড হওয়া’ বলে কোহলিদের ৩ রান কি বৈধ? কী বললেন পাঁচ বারের সেরা আম্পায়ার

পাকিস্তানের বিরুদ্ধে ফ্রি হিটে বোল্ড হয়েছিলেন কোহলি। কিন্তু বল উইকেটে লেগে দূরে চলে গেলে দৌড়ে তিন রান নেন তাঁরা। এই তিন রান নিয়ে বিতর্কে মুখ খুললেন পাঁচ বারের সেরা আম্পায়ার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ২০:৩৫
Share:

ফ্রি হিটে কোহলি আউট হওয়ার পরে দৌড়ে ৩ রান নেন। সেটা নিয়েই বিতর্ক। ছবি: আইসিসি

ভারত-পাক ম্যাচে মহম্মদ নওয়াজ়ের করা বল স্টাম্পে লাগার পরে দৌড়ে তিন রান নেন বিরাট কোহলিরা। বলটি ফ্রি হিট হলেও বোল্ড হওয়ার পরে রান নেওয়া কি বৈধ, এই প্রশ্নে উত্তাল ক্রিকেটবিশ্ব। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটাররা আঙুল তুলেছেন আম্পায়ারের উপর। এই বিতর্কে এ বার মুখ খুলেছেন প্রাক্তন আম্পায়ার সাইমন টফেল। অস্ট্রেলিয়ার এই আম্পায়ার আইসিসির বিচারে পর পর পাঁচ বছর বিশ্বের সেরা আম্পায়ারের পুরস্কার পেয়েছেন। সেই টফেলের মতে, কোনও ভুল করেননি আম্পায়াররা।

Advertisement

টফেল বলেছেন, ‘‘ভারত-পাকিস্তান ম্যাচের পরে অনেকেই আমার কাছে প্রশ্ন করেছেন, ফ্রি হিটে ভারতের বাই রান নেওয়া কি বৈধ ছিল? আমি বলছি, আইসিসির নিয়ম অনুযায়ী আম্পায়াররা বাই রান দিয়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন।’’

নিজের কথার ব্যাখ্যাও দিয়েছেন টফেল। তিনি বলেছেন, ‘‘ফ্রি হিটে বল উইকেটে লেগে থার্ড ম্যান অঞ্চলে চলে যায়। ব্যাটাররা দৌড়ে তিন রান নেয়। ফ্রি হিটে ব্যাটার বোল্ড আউট হয় না। সেই জন্য উইকেটে বল লাগলেও সেই বল ডেড ঘোষণা করা হবে না। এটাই আইসিসির নিয়ম। কোহলিদের তিন রান নেওয়া সম্পূর্ণ বৈধ।’’

Advertisement

এই প্রসঙ্গে আইসিসির নিয়মও তুলে ধরেছেন টফেল। আইসিসির ২১.১৮ নম্বর ধারায় লেখা রয়েছে, বোলার নো বল করলে পরের বলে ব্যাটিং দলকে ফ্রি হিট দেওয়া হবে। সেই বলে ব্যাটার দু’বার বলে আঘাত করলে, ফিল্ডারের ছোড়া বলকে অবৈধ ভাবে বাধা দিলে বা রান আউট হলে তাঁকে আউট দেওয়া হবে। অন্য কোনও ভাবে সেই বলে ব্যাটার আউট হবেন না। এই ধারায় স্পষ্ট, ফ্রি হিটে বোল্ড হলেও ব্যাটার দৌড়ে রান নিতে পারেন। সেটা বাই হিসাবে ধরা হবে।

টফেলের ব্যাখ্যা।

ভারতের ইনিংসের শেষ ওভারের চতুর্থ বলটি প্রথম নো বল করেন নওয়াজ। ফুল টস বলটি বিরাটের কোমরের উপরে ছিল। সেই বলে ছক্কা মারেন তিনি। এক বলে ৭ রান হয় ভারতের। সেই সঙ্গে ফ্রি হিটের ঘোষণা করেন আম্পায়ার। পরের বলটি ওয়াইড করেন নওয়াজ। সেই কারণে ফ্রি হিট মারার আরও একটি সুযোগ পান বিরাট। এ বার নওয়াজের বলে বোল্ড হয়ে যান ভারতের প্রাক্তন অধিনায়ক। কিন্তু ফ্রি হিট থাকার কারণে আউট হননি বিরাট। বলটি উইকেটে লেগে বাউন্ডারির দিকে চলে যায়। সেই সুযোগ ৩টি রান নিয়ে নেন বিরাট এবং দীনেশ কার্তিক। বিতর্কের কারণ এই ৩টি রান।

মাঠেই বাবর আজ়ম এবং পাকিস্তানের অন্য ক্রিকেটারদের আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায়। তাঁরা ভারতকে ৩ রান দেওয়া নিয়ে আপত্তি করছিলেন। বাবররা বলতে চাইছিলেন বিরাট বোল্ড হওয়া মাত্রই বলটি ডেড হয়ে গিয়েছে। সে ক্ষেত্রে ৩ রান কেন হবে। আম্পায়ার যদিও বাই রানের সিদ্ধান্ত জানান। শুধু পাকিস্তান নয়, অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ব্র্যাড হগও ভারতের বিরুদ্ধে কথা বলেন। হগ টুইট করে লেখেন, “নো বলটি কেন রিভিউ করা হল না। সেটা যদি না হয় তা হলে বিরাট বোল্ড হওয়ার পর বলটি ডেড হবে না কেন?” এই প্রশ্নের জবাব দিলেন টফেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন