T20 World Cup 2022

শ্রীলঙ্কার হারে টি-টোয়েন্টি বিশ্বকাপে জটিল হল ভারতের গ্রুপের পরিস্থিতি, কী ভাবে?

যোগ্যতা অর্জন পর্ব থেকে সুপার ১২-তে আসবে চারটি দল। এর মধ্যে শ্রীলঙ্কা রয়েছে গ্রুপ এ-তে। সেই গ্রুপ থেকে ভারতের গ্রুপে একটি দল আসবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৮:০৯
Share:

—ফাইল চিত্র

টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে প্রথম ম্যাচেই ৫৫ রানে হার। শ্রীলঙ্কার এই হারে ভারতের গ্রুপে প্রভাব পড়বে? সুপার ১২-তে যোগ্যতা অর্জন পর্ব থেকে আসবে চারটি দল। এর মধ্যে শ্রীলঙ্কা রয়েছে গ্রুপ এ-তে। সেই গ্রুপ থেকে ভারতের গ্রুপে একটি দল আসবে। এই গ্রুপে দ্বিতীয় স্থান পেতে পারে শ্রীলঙ্কা। তাতে ভারতের গ্রুপে আসবে তারা।

Advertisement

কিছু দিন আগেই এশিয়া কাপ জিতেছিল শ্রীলঙ্কা। ভারতকেও হারিয়ে দেয় তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে তাই দাসুন শনাকাদের দলের উপর নজর রয়েছে অনেকেরই। মনে করা হয়েছিল এই গ্রুপ থেকে শীর্ষে উঠবে তারা। কিন্তু নামিবিয়ার মতো দলের কাছে হেরে যাওয়ায় এখন গ্রুপ এ থেকে কোন দল ভারতের গ্রুপে যাবে তা নিয়ে প্রশ্ন উঠছে। গ্রুপ এ-তে প্রতিটি দলই একটি করে ম্যাচ খেলেছে। এর মধ্যে নামিবিয়া এবং নেদারল্যান্ডস একটি করে ম্যাচ জিতেছে। শ্রীলঙ্কাকে ৫৫ রানে হারিয়ে নেট রানরেট অনেকটাই বাড়িয়ে নিয়েছে নামিবিয়া। গ্রুপ শীর্ষে রয়েছে আফ্রিকার দেশটি। দ্বিতীয় স্থানে নেদারল্যান্ডস। সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে হাড্ডাহাড্ডি পরিস্থিতি তৈরি হয় সেই ম্যাচে। ৩ উইকেটে জেতে আমিরশাহি। তৃতীয় স্থানে রয়েছে তারা।

সুপার ১২-তে ভারতের গ্রুপে এখান থেকে যাবে দ্বিতীয় স্থানে থাকা দল। শ্রীলঙ্কার ম্যাচ বাকি রয়েছে নেদারল্যান্ডস এবং আমিরশাহির বিরুদ্ধে। সেই দু’টি ম্যাচ জিতলে শ্রীলঙ্কার হবে চার পয়েন্ট। সে ক্ষেত্রে নামিবিয়ার সুযোগ থাকছে গ্রুপ শীর্ষে থাকার। শ্রীলঙ্কা থাকতে পারে দ্বিতীয় স্থানে। ভারতের গ্রুপে চলে আসতে পারে তারা। যোগ্যতা অর্জন পর্বে এই গ্রুপে শ্রীলঙ্কাকেই সব থেকে শক্তিশালী দল বলা হচ্ছে। নামিবিয়া শ্রীলঙ্কাকে হারিয়ে দেওয়ায় পরের দু’টি দলের বিরুদ্ধে আত্মবিশ্বাস নিয়েই নামবে।

Advertisement

নেদারল্যান্ডস যদি শ্রীলঙ্কাকে হারিয়ে দেয় তা হলে যদিও পরের পর্বে যাওয়ার আশা ছাড়তে হবে শনাকাদের। পরের ম্যাচগুলির উপর নির্ভর করবে ভারতের গ্রুপে কোন দল যাবে। শ্রীলঙ্কা ভারতের গ্রুপে এলে চাপ বাড়বে রোহিতদের। এশিয়া কাপে কিছু দিন আগেই তারা হারিয়ে দিয়েছিল ভারতকে। এ বার টি-টোয়েন্টি বিশ্বকাপেও কঠিন ম্যাচ হতে পারে শ্রীলঙ্কা রোহিতদের গ্রুপে এলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন