T20 World Cup 2022

বিরাট, রোহিতদের হেনস্থা হওয়া নিয়ে অবশেষে মুখ খুলল আইসিসি

গরম কোনও খাবার না দেওয়াতেই বিরক্ত হন রোহিতরা। খাদ্যতালিকায় ছিল কয়েক রকম ফল এবং স্যান্ডউইচের নানা রকম উপকরণ। তা নিয়ে আইসিসির কাছে অভিযোগ করেছিল ভারতীয় বোর্ড। এ বার উত্তর দিল আইসিসি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ১৬:১০
Share:

অনুশীলনের পর না খেয়ে হোটেলে ফিরে গিয়েছিলেন বিরাটরা। —ফাইল চিত্র

সিডনিতে অনুশীলনের পর রোহিত শর্মাদের খেতে না পারা নিয়ে এ বার তদন্তে নামল আইসিসি। ভারতীয় দলের বেশির ভাগ ক্রিকেটারই না খেয়ে হোটেলে ফিরে গিয়েছিলেন। ঠান্ডা খাবার দেওয়া হয়েছিল রোহিতদের। সেই নিয়ে আইসিসিকে অভিযোগ জানিয়েছিল ভারতীয় বোর্ড। তার পরেই উত্তর দিল আইসিসি।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআইকে আইসিসির এক কর্তা বলেন, “ভারতীয় দল খাবার নিয়ে আমাদের বলেছে। আমরা চেষ্টা করছি সমস্যার সমাধান করতে। খুব তাড়াতাড়ি সব ঠিক করে দেওয়া হবে।” টি-টোয়েন্টি বিশ্বকাপে ক্রিকেটারদের খাবার এবং থাকার ব্যবস্থা করে আইসিসি। আয়োজক দেশ এটার মধ্যে থাকে না। ভারতীয় বোর্ডের এক কর্তা পিটিআইকে বলেন, “ভারতীয় ক্রিকেটাররা প্রতিবাদ জানিয়ে খাবার খাননি এমনটা নয়। কেউ কেউ ফল খেয়েছে। কিন্তু সকলে মধ্যাহ্নভোজ চাইছিল। সেই কারণে হোটেলে ফিরে গিয়ে খেয়েছে তারা।”

গরম কোনও খাবার না দেওয়াতেই বিরক্ত হন রোহিতরা। খাদ্যতালিকায় ছিল কয়েক রকম ফল এবং স্যান্ডউইচের নানা রকম উপকরণ। খাবার টেবিলে রাখা বোর্ডে লেখা ছিল, ‘নিজের স্যান্ডউইচ নিজে তৈরি করে নিন।’ তা দেখে ক্লান্ত ক্রিকেটাররা বিরক্তি প্রকাশ করেন। আইসিসির ব্যবস্থা করা খাবার না খেয়েই হোটেলে ফিরে যান তাঁরা। ভারতীয় দলের এক সদস্য বলেছেন, ‘‘খাবার মান প্রত্যাশিত ছিল না। তা ছাড়া কঠোর অনুশীলনের পর আমাদের স্যান্ডউইচ তৈরি করে নিতে বলা হয়!’’ এক জনকে বলতে শোনা যায়, ক্রিকেটের আয়ের সিংহভাগই ভারত থেকে আসে। তার পরেও ভারতীয় দলের সঙ্গে আইসিসির এই আচরণ সঙ্গত নয়।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, ভারতীয় দলের ক্রিকেটাররা রেগে যান ঠান্ডা খাবার পেয়ে। কোনও ধরনের গরম খাবারের ব্যবস্থা ছিল না সিডনির মাঠে। বোর্ডের তরফে আইসিসিকে অভিযোগ করা হয়, “যে খাবার পরিবেশন করা হয়েছিল তা অনুশীলন শেষে খাওয়ার উপযোগী নয়। তিন ঘণ্টার অনুশীলন শেষে ঠান্ডা স্যান্ডউইচ কী ভাবে পরিবেশন করা হতে পারে? স্যান্ডউইচগুলো তৈরিও করা ছিল না। ক্রিকেটারদের তৈরি করে নিতে বলা হয়েছিল। এটা মেনে নেওয়া যায় না। এই সমস্যা হয়েছিল মেলবোর্নেও। এ বার সিডনিতেও একই সমস্যা।” আইসিসিকে জানানোর পর তারা ব্যবস্থা করার আশ্বাস দিয়েছে।

বুধবার ভারতীয় দল অনুশীলন করেনি। বুধবার ভারতের ঐচ্ছিক অনুশীলন ছিল। সেই অনুশীলনে আসেননি পেসাররা। ছিলেন না হার্দিক পাণ্ড্য, সূর্যকুমার যাদব এবং অক্ষর পটেলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন