Suryakumar Yadav

শটের অতিরিক্ত বৈচিত্রই কি কাল হচ্ছে সূর্যের? সেমিফাইনালে ব্যর্থতার পরে উঠছে প্রশ্ন

বৃহস্পতিবার ১০ বলে মাত্র ১৪ রান করে সাজঘরে ফিরেছেন সূর্য। আদিল রশিদের একটি আপাতনিরীহ বলে একস্ট্রা কভারে ক্যাচ দিয়ে আউট হলেন তিনি। অতিরিক্ত শট খেলাই কি তাঁর বিপক্ষে যাচ্ছে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১৭:০৮
Share:

অতিরিক্ত শট মারতে গিয়েই কি ব্যর্থ হচ্ছেন সূর্য? ফাইল ছবি

গোটা প্রতিযোগিতায় তিনি ভাল খেলেছেন। অর্ধশতরান রয়েছে তিনটি। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ভাল খেলতে পারলেন না সূর্যকুমার যাদব। ১০ বলে মাত্র ১৪ রান করে সাজঘরে ফিরেছেন তিনি। আদিল রশিদের একটি আপাতনিরীহ বলে একস্ট্রা কভারে ক্যাচ দিয়ে আউট হলেন তিনি। এর পরেই প্রশ্ন উঠছে, শট নিয়ে অতিরিক্ত বৈচিত্র দেখাতে গিয়েই কি ডোবাচ্ছেন সূর্য? যেখানে ধরে খেলা উচিত ছিল আরও কিছু ক্ষণ, সেখানে কেন তিনি ওই ভাবে শট নিতে গেলেন?

Advertisement

সূর্যের হাতে একাধিক শট রয়েছে। বৃহস্পতিবারও সে রকম একটা শট দেখা গিয়েছে। বেন স্টোকসের প্রায় কাঁধসমান বলে পুল করতে যান। বল তাঁর ব্যাটের কানায় লেগে ডিপ ফাইন লেগের উপর দিয়ে ছয় হয়ে যায়। সূর্যের ভাগ্য ভাল ছিল যে সেটি মাঠের সীমানা পেরিয়ে যায়। সম্ভবত তাতেই অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে গিয়ে আরও চালিয়ে খেলতে গিয়েছিলেন তিনি। ফল ভাল হল না। সাহসী শট মারতে গিয়েই উইকেট খোয়াতে হল।

যা দেখা গিয়েছে, সূর্যের জন্য ফিল্ডিং সাজানোর ক্ষেত্রে সঠিক পরিকল্পনা দরকার। ফাইন লেগে যেমন ফিল্ডার রাখতে হবে, তেমনই স্কোয়্যার লেগ ফিল্ডারকেও কিছুটা ভেতরের দিকে রাখতে হবে। সূর্য যাতে পিছনের দিকে ‘ল্যাপ স্কুপ’ না মারতে পারেন তার জন্যেই এমন পরামর্শ। ইংল্যান্ডের বিরুদ্ধে সত্যিই সূর্যকে সেই শট খেলতে দেখা যায়নি।

Advertisement

কিন্তু সূর্যকুমার যদি সামনের দিকে খেলতে যান তা হলে মিড অনের ফিল্ডারকে একটু সামনে এবং মিড অফকে একটু পিছিয়ে দিতে হবে। তার সঙ্গে একস্ট্রা কভারে ফিল্ডার রাখতে হবে। ঠিক সেই একস্ট্রা কভারেই ক্যাচ দিয়ে ফিরে গেলেন সূর্য। তাঁর বলে-ব্যাটে ঠিক করে সংযোগই হয়নি। ব্যাট কিছুটা তেরচা ভাবে ছিল। ফলে বল মারার সময় পুরোপুরি শক্তি প্রয়োগ করতে পারেননি। তা ছাড়া, অ্যাডিলেডে স্পিনারদের বিরুদ্ধে ছয় মারা সোজা কাজ নয়। ব্যাটে-বলে ঠিকঠাক না হলে আরওই সম্ভব নয়। ঠিক সেটাই হয়েছে সূর্যের ক্ষেত্রে।

শুধু সেটাই নয়, বৃহস্পতিবার ইংল্যান্ডের ফিল্ডিং সাজানোর প্রশংসা করতে হবে। শেষের দিকে হার্দিক পাণ্ড্য ও ভাবে মারতে শুরু করার পর কিছুটা দিশেহারা দেখায় তাঁদের। কিন্তু বেন স্টোকস বাদে সে ভাবে কাউকে ফিল্ডিং মিস্ করতে দেখা যায়নি। যে ভাবে রশিদ দুরন্ত ক্যাচ নিয়ে ফেরালেন কোহলিকে, তাতেই ইংল্যান্ডের জেদটা বোঝা গিয়েছে। তবে দিনের শেষে দেখা গেল, সূর্যকুমারের জন্য তৈরি থাকলেও, হার্দিকের জন্য তৈরি ছিল না ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন