T20 World Cup 2022

আবার কোহলি-সচিন তুলনা, বিশ্বকাপে দু’জনের মিল কোথায়, জানালেন প্রাক্তন ক্রিকেটার

টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝে আবার চলে এল কোহলি-সচিন তুলনা। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সঞ্জয় বাঙ্গার এ বার অংশ নিলেন সেই বিতর্কে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ২০:৩৬
Share:

কোহলি-সচিনের তুলনা করলেন বাঙ্গার। ফাইল ছবি

বাংলাদেশের বিরুদ্ধে অর্ধশতরান করে সচিন তেন্ডুলকরের আরও একটি নজির ভেঙে দিয়েছেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার মাটিতে সব ফরম্যাট মিলিয়ে করা রান সংখ্যার বিচারে সচিনকে টপকে গিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। স্বাভাবিক ভাবেই টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝে আবার চলে এল সচিন-কোহলি তুলনা। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সঞ্জয় বাঙ্গার এ বার অংশ নিলেন সেই বিতর্কে।

Advertisement

বড় মঞ্চে ভাল খেলার ব্যাপারে দুই ক্রিকেটারেরই যে বাড়তি তাগিদ কাজ করে, সেটা উঠে এসেছে বাঙ্গারের কথায়। সম্প্রচারকারী চ্যানেলে তিনি বলেছেন, “সব বিখ্যাত ব্যাটারই এ ধরনের প্রতিযোগিতার দিকে তাকিয়ে থাকে। এই মঞ্চে নিজেদের সেরাটা দেওয়ার জন্যে মুখিয়ে থাকে। যখন গোটা বিশ্ব ওদের দিকে তাকিয়ে তখনই ওরা নিজেদের সেরাটা বের করে আনে। এই জন্যেই ওরা এত অনুশীলন করে। আমি সচিনের সঙ্গে খেলেছি। ওকেও এ ভাবেই দেখেছি। এখন কোহলিকেও একই কাজ করতে দেখছি।”

২০০৩ বিশ্বকাপে সচিন সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন। ২০১১-এ বিশ্বকাপ জিতে সচিনের স্বপ্ন পূরণ হয়। সেই দলে ছিলেন কোহলি। সচিনের অবসরের পর তিনিই ভারতীয় ক্রিকেটের নয়নের মণি হয়ে ওঠেন। সেই প্রসঙ্গে বাঙ্গার বলেছেন, “২০১১-র বিশ্বকাপে কোহলির পক্ষে সে রকম বিরাট কিছু করা সম্ভব ছিল না। তার পরে অবশ্য ওর প্রতিভার কারণে গোটা দল নির্ভরশীল হয়ে পড়ে। বড় প্রতিযোগিতায় কোহলিকে ভাল খেলতে দেখলেই আমার সচিনের কথা মনে পড়ে।”

Advertisement

প্রসঙ্গত, বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচের সেরার পুরস্কার নিয়ে কোহলি বলেন, ‘‘এই মাঠে খেলতে আমার সব সময়ই ভাল লাগে। নেটে ঢুকলেই মনে হয় যেন নিজের ঘরে ঢুকছি। এই ইনিংসটা মেলবোর্নে খেলতে পারলে আলাদা অর্থ থাকত। অ্যাডিলেডে সব সময়ই ব্যাটিং খুব উপভোগ করি।’’

গুরুত্বপূর্ণ ম্যাচে দলের জয় নিয়ে কোহলি মজা করে বলেন, ‘‘খুব হাড্ডাহাড্ডি লড়াই হল। এতটা হাড্ডাহাড্ডি লড়াই অবশ্য আমরা পছন্দ করি না।’’ নিজের পারফরম্যান্সেও তৃপ্ত কোহলি। এ নিয়ে বলেছেন, ‘‘মনে হয় ব্যাট হাতে আরও একটা ভাল দিন কাটাতে পারলাম। যখন মাঠে নেমেছিলাম একটু চাপ ছিল। নিজের মতো খেলার চেষ্টা করেছি। বল ভাল দেখতে পাচ্ছিলাম। উইকেটে গতি বেশ ভাল ছিল। এমন গতিই আমার পছন্দ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন