T20 World Cup 2022

আবার অঘটন! স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপে অনিশ্চিত দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ়

টি-টোয়েন্টি বিশ্বকাপে অঘটন চলছেই। এ বার স্কটল্য়ান্ডের কাছে হেরে গেল ওয়েস্ট ইন্ডিজ়। ক্রিস গেল আশা প্রকাশ করেছিলেন, ফাইনালে উঠবে তাঁর দেশ। প্রথম ম্যাচেই হতাশ করলেন পুরানরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ১৩:৫০
Share:

ওয়েস্ট ইন্ডিজ়কে হারানোর পর উচ্ছ্বাস স্কটল্যান্ডের ক্রিকেটারদের। ছবি: টুইটার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় দিনেও অঘটন। ওয়েস্ট ইন্ডিজ়কে হারিয়ে দিল স্কটল্যান্ড। প্রথমে ব্যাট করে রিচি বেরিংটনের দল করে ৫ উইকেটে ১৬০ রান। জবাবে নিকোসাল পুরানদের ইনিংস শেষ হয়ে গেল ১৮.৩ ওভারে ১১৮ রানে। ৪২ রানে ম্য়াচ জিতে নিল স্কটল্যান্ড।

Advertisement

টস জিতে স্কটল্যান্ডকে প্রথমে ব্যাট করতে পাঠান পুরান। ব্যাট হাতে আগ্রাসী মেজাজে শুরু করেন দুই স্কটিশ ওপেনার। জর্জ মুনসে শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন। তাঁর ব্যাট থেকে এল ৫৩ বলে ৬৬ রান। নিজের ইনিংসটি তিনি সাজালেন ন’টি চারের সাহায্যে। স্কটল্যান্ডের অন্য ওপেনার মিচেল জোন্স করলেন ১৭ বলে ২০ রান। স্কটিশদের হয়ে রান পেলেন ক্যালাম ম্যাকলয়েড (১৪ বলে ২৩ রান), বেরিংটন (১৪ বলে ১৬ রান) এবং ক্রিস গ্রেভস (১১ বলে অপরাজিত ১৬ রান)। ওয়েস্ট ইন্ডিজ়ের কোনও বোলারই তেমন দাগ কাটতে পারেননি। দু’বারের বিশ্বচ্যাম্পিয়নদের তরফে সফলতম বোলার জেসন হোল্ডার। তিনি ১৪ রানে ২ উইকেট নিয়েছেন। ২৮ রানে ২ উইকেট নিলেন আলজারি জোসেফ। ৩১ রান দিয়ে ১ উইকেট ওডিন স্মিথের।

জয়ের জন্য ১৬১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম থেকেই ধারাবাহিক ভাবে উইকেট হারাতে শুরু করে ওয়েস্ট ইন্ডিজ়। হোল্ডার এবং কিছুটা ওপেনার কাইল মেয়ার্স ছাড়া কোনও ক্যারিবিয়ান ব্যাটারই নিজেদের দক্ষতার প্রতি সুবিচার করতে পারলেন না। হোল্ডারই ওয়েস্ট ইন্ডিজ় ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রাহক। সাত নম্বরে নেমে তিনি করলেন ৩৩ বলে ৩৮ রান। চারটি বাউন্ডারি এবং একটি ছক্কা মারলেন তিনি। কাইলের ব্যাট থেকে এল ১৩ বলে ২০ রান। এ ছাড়া দু’অঙ্কের রান করলেন এভিন লুইস (১৩ বলে ১৪ রান) এবং ব্র্যান্ডন কিং (১৫ বলে ১৭ রান)।

Advertisement

স্কটল্যান্ডের বোলিং আক্রমণের সামনে কখনই স্বচ্ছন্দে দেখায়নি ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটারদের। সফলতম স্কটিশ বোলার মার্ক ওয়াট ১২ রান খরচ করে ৩ উইকেট নিলেন। ১৫ রানে ২ উইকেট মিচেল লিস্কের। ৩২ রানে ২ উইকেট ব্র্যাড হুইলের।

যোগ্যতা অর্জন পর্বের প্রথম ম্যাচ হেরে সমস্যায় পড়ল দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সুপার ১২ পর্বে উঠতে হলে তাদের বাকি দু’টি ম্যাচেই জিততে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন