T20 World Cup 2022

চোখে জল কোহলির, কাঁধে তুলে নিলেন রোহিত, রুদ্ধশ্বাস জয়ের পর অন্য ছবি মেলবোর্নে

পাকিস্তানকে হারিয়ে নিজের আবেগ ধরে রাখতে পারলেন না বিরাট কোহলি। কেঁদে ফেললেন। মাঠে ঢুকে তাঁকে জড়িয়ে ধরলেন সতীর্থরা। কাঁধে তুলে নিলেন অধিনায়ক রোহিত শর্মা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৭:৪৭
Share:

আবেগ ধরে রাখতে পারলেন না কোহলি। ছবি: আইসিসি

রবিচন্দ্রন অশ্বিনের মারা শট লং অফের উপর দিয়ে উড়ে যেতেই হাঁটু মুড়ে বসে পড়লেন তিনি। উইকেটের মধ্যে মারলেন একটা ঘুসি। খুলে ফেললেন হেলমেট। তত ক্ষণে ডাগআউট থেকে ছুটে এসে তাঁকে জড়িয়ে ধরেছেন সূর্যকুমার যাদব। ছাড়তেই চাইছেন না। চাইবেনই বা কেন? হেরে যাওয়া ম্যাচ একা হাতে জিতিয়ে দিয়েছেন বিরাট কোহলি। হয়তো সঙ্গী হিসাবে পেয়েছেন হার্দিক পাণ্ড্যকে। কিন্তু মেলবোর্নের ৯০ হাজারের বেশি দর্শক আর টেলিভিশনের পর্দায় চোখ রাখা কোটি কোটি ভারতীয় সমর্থক জানেন, কোহলি ছাড়া এই ম্যাচ জেতা সম্ভব ছিল না। সেটা হয়তো কোহলি নিজেও জানেন। আর তাই ম্যাচ জিতে আবেগ ধরে রাখতে পারলেন না তিনি। কেঁদে ফেললেন।

Advertisement

ভারতীয় ইনিংসের ১৯তম ওভারে হ্যারিস রউফের শেষ দুই বলে কোহলি দুটো ছক্কা মারার পরে আর নিজের আসনে বসে থাকতে পারেননি রোহিত শর্মা। ছটফট করছিলেন। ম্যাচ জেতার পরে মাঠে ছুটে এসে কোহলিকে কোলে তুলে নেন রোহিত। তাঁকে ছাড়তেই চাইছিলেন না। তিনি জানেন, কোহলি না থাকলে তাঁর অধিনায়কত্বে বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে এই জয় সম্ভব হত না। শুধু রোহিত নন, অশ্বিন, হার্দিক, শামিদের আলিঙ্গন থেকে বার হতে পারছিলেন না কোহলি।

কোহলি নিজেও আবেগে ভাসছিলেন। বার বার আকাশের দিকে তাকাচ্ছিলেন। কোহলিকে কাঁদতে দেখে ধারাভাষ্যকার হর্ষ ভোগলে বলেন, তিনি কোনও দিন কোহলির চোখে জল দেখেননি। সত্যিই, খুব খারাপ সময়েও কোহলি হতাশ হয়েছেন, মেজাজ হারিয়েছেন, কিন্তু কাঁদেননি। এমনকি এশিয়া কাপে শতরান করেও মুখে শুধুই হাসি ছিল তাঁর। কিন্তু এ দিন তাঁর চোখে দেখা গেল জল।

Advertisement

মাঝে মধ্যে হাঁফ ছাড়তে দেখা যাচ্ছিল কোহলিকে। সত্যিই তো, মেলবোর্নের মাঠে ইনিংসের শুরুতে যে ভাবে তিনি দু’রান, তিন রান নিয়েছেন তাতে ক্লান্তি আশা স্বাভাবিক। কিন্তু ক্লান্তির থেকেও অনেক বেশি স্বস্তি দেখা যাচ্ছিল কোহলির মুখে। হাসছিলেন। কারণ, কয়েক মাস আগে পর্যন্ত লাগাতার সমালোচনা হচ্ছিল তাঁকে ঘিরে। তার একের পর এক জবাব দিচ্ছেন কোহলি। এশিয়া কাপে শতরান যদি তার প্রথম জবাব হয়, তা হলে এই ম্যাচে সমালোচকদের মুখ বন্ধ করে দিলেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন