India vs Pakistan

টি২০ বিশ্বকাপের সূচি ঘোষিত, প্রতিযোগিতা শুরু কবে, ভারত-পাকিস্তান ম্যাচ কোন দিন, ফাইনাল কবে?

প্রকাশিত হল টি২০ বিশ্বকাপের সূচি। এ বছরের জুন মাসে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ে আয়োজিত হবে এই প্রতিযোগিতা। ২০০৭ সালের পর থেকে টি২০ বিশ্বকাপ জেতেনি ভারত। এ বার ফের সুযোগ তাদের কাছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৯:২১
Share:

বাবর আজম (বাঁ দিকে) এবং রোহিত শর্মা। — ফাইল চিত্র।

প্রকাশিত হল টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি। এ বছরের জুন মাসে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ে আয়োজিত হবে এই প্রতিযোগিতা। নিউ ইয়র্কে আগামী ৯ জুন মুখোমুখি হচ্ছে ভারত এবং পাকিস্তান। দুই দলই রয়েছে গ্রুপ এ-তে। সেই গ্রুপের বাকি তিনটি দল আমেরিকা, কানাডা এবং আয়ারল্যান্ড। ১ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ফাইনাল ২৯ জুন।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে ভারত মোট চারটি ম্যাচ খেলবে। প্রথম ম্যাচ আয়ারল্যান্ডের বিরুদ্ধে। ৫ জুন নিউ ইয়র্কে হবে সেই খেলা। তার চার দিন পরে অর্থাৎ, ৯ জুন নিউ ইয়র্কেই পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামবে তারা। ভারতের তৃতীয় ম্যাচ আয়োজক দেশ আমেরিকার বিরুদ্ধে। ১২ জুন সেই খেলা। তৃতীয় ম্যাচও নিউ ইয়র্কেই খেলবে ভারত। গ্রুপের শেষ ম্যাচে ভারতের বিরুদ্ধে কানাডা। সেই ম্যাচ খেলতে ফ্লোরিডা যেতে হবে ভারতীয় দলকে।

ভারতের গ্রুপ পর্বের চারটি খেলাই আমেরিকায় হচ্ছে। বস্তুত, গ্রুপ এ-তে থাকা প্রতিটি দলের খেলাই আমেরিকায় হবে। গ্রুপ বি এবং গ্রুপ সি থেকে থাকা দলগুলির খেলা হবে ওয়েস্ট ইন্ডিজ়ে। এক মাত্র গ্রুপ ডি-তে যারা রয়েছে, তাদের খেলা আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ে মিলিয়েমিশিয়ে হবে। অর্থাৎ, গ্রুপ পর্ব থেকে ভারত যদি সুপার ৮-এ ওঠে তখনই ওয়েস্ট ইন্ডিজ়ে খেলতে যাবে তারা। সেখানে ২০ জুন বার্বাডোজ়ে ভারতের প্রথম খেলা হতে পারে। ফাইনাল ২৯ জুন বার্বাডোজ়ে। এ বারের বিশ্বকাপে মোট ২০টি দল অংশ নেবে। চারটি গ্রুপে এই দলগুলিকে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপে রয়েছে পাঁচটি করে দল। শীর্ষে থাকা দু’টি দল সুপার ৮-এ উঠবে। আমেরিকার ফ্লোরিডা, ডালাস এবং নিউ ইয়র্কে ম্যাচগুলি হবে। অন্য দিকে, ওয়েস্ট ইন্ডিজ়‌ের ছ’টি মাঠে ম্যাচগুলি হবে।

Advertisement

বিশ্বকাপ শুরু হচ্ছে ১ জুন। প্রথম ম্যাচে খেলবে আমেরিকা এবং কানাডা। সেই ম্যাচ হবে ডালাসে। পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে পরের দিন বিশ্বকাপ অভিযান শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ়। গত বারের বিশ্বকাপজয়ী ইংল্যান্ড ৪ জুন প্রথম ম্যাচ খেলবে স্কটল্যান্ডের বিরুদ্ধে। গত বারের রানার্স-আপ পাকিস্তান ৬ জুন প্রথম ম্যাচে নামবে আমেরিকার বিরুদ্ধে। এ ছাড়া বেশ কিছু উল্লেখযোগ্য ম্যাচের মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা (৩ জুন), ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া (৮ জুন), ওয়েস্ট ইন্ডিজ়‌ বনাম নিউ জ়িল্যান্ড (১২ জুন)। প্রথম বার বিশ্বকাপ খেলতে চলা উগান্ডা প্রথম ম্যাচ খেলবে আফগানিস্তানের বিরুদ্ধে (৩ জুন)।

২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। তার পর থেকে এই ট্রফি অধরাই থেকে গিয়েছে তাদের। ২০১৬ ও ২০২২ সালে সেমিফাইনাল ও ২০১৪ সালে ফাইনালে গিয়ে হারতে হয়েছে। গত ১০ বছরে আইসিসি ট্রফি অধরা রয়েছে ভারতের। চলতি বছর সেই ট্রফি খরা কাটাতে চাইছে ভারত।

গ্রুপ এ: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, আমেরিকা।

গ্রুপ বি: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান।

গ্রুপ সি: নিউ জ়িল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ়, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি।

গ্রুপ ডি: দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল, নেদারল্যান্ডস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন