T20I

ICC T20I rankings: রবিবারের জয়ে আইসিসি ক্রমতালিকায় কত নম্বরে থাকছে রোহিতের ভারত

রবিবারই রোহিত জানান, তাঁরা বিশ্বকাপের পরিকল্পনা, প্রস্তুতি শুরু করেছেন। আইসিসি-র টি ২০ ক্রমতালিকায় শীর্ষ স্থান তাঁদের উৎসাহিত করতে পারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২২ ১২:৩৪
Share:

আইসিসি-র টি ২০ ক্রমতালিকার শীর্ষে রোহিতের দল। —ফাইল ছবি

আরও একবার আইসিসি-র টি-টোয়েন্টি ক্রমতালিকায় শীর্ষস্থান নিশ্চিত করল ভারত। ওয়েস্ট ইন্ডিজকে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে হারানোর ফলেই শীর্ষস্থান নিশ্চিত করেছে রোহিত শর্মার দল।

Advertisement

রবিবারের ম্যাচ শুরুর আগে আইসিসি-র টি ২০ ক্রমতালিকায় ২৬৯ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল ইংল্যান্ড। ভারত তৃতীয় ম্যাচে ক্যারিবিয়ানদের ১৭ রানে হারিয়ে ইংল্যান্ডকে টপকে শীর্ষ স্থানে চলে এসেছে। কারণ, ম্যাচ শুরুর আগে ভারতের রেটিং পয়েন্ট ইংল্যান্ডের থেকে মাত্র এক কম ছিল। আইসিসি টি২০ ক্রিকেটের পরবর্তী যে ক্রমতালিকা প্রকাশ করবে, তাতেই এক নম্বরে উঠে আসবে ভারত।

দলগত ভাবে এই সাফল্যের সঙ্গে সঙ্গে অধিনায়ক হিসেবে নতুন কীর্তি গড়েছেন রোহিত শর্মাও। ভারতের প্রথম এবং বিশ্বের তৃতীয় অধিনায়ক হিসেবে তিনটির বেশি টি ২০ সিরিজে প্রতিপক্ষকে হোয়াইট ওয়াশ করলেন রোহিত। এর আগে রোহিতের নেতৃত্বে ২০১৭ সালে শ্রীলঙ্কা, ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ এবং ২০২১ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি ২০ সিরিজের সব ম্যাচ জিতে ছিল ভারত। বিশ্ব ক্রিকেটে অধিনায়ক হিসেবে রোহিতের আগে এই কৃতিত্ব রয়েছে পাকিস্তানের সরফরাজ আহমেদ এবং আফগানিস্তানের আসগর আফগানের। তাঁরা যথাক্রমে পাঁচটি এবং চারটি টি ২০ সিরিজে প্রতিপক্ষকে হোয়াইট ওয়াশ করেছেন।

Advertisement

গত টি ২০ বিশ্বকাপে গ্রুপ পর্বের খেলায় নিউজিল্যান্ডের কাছে শেষ বার ২০ ওভারের ক্রিকেটে হেরেছিল ভারত। তার পর থেকে টানা ন’টি আন্তর্জাতিক টি ২০ ম্যাচে জয় এসেছে। তাতেই নিশ্চিত হয়েছে ক্রমতালিকার শীর্ষ স্থান। উল্লেখ্য, মহেন্দ্র সিংহ ধোনি অধিনায়ক থাকার সময় ২০১৬-র ১২ ফেব্রুয়ারি থেকে ৩ মে পর্যন্ত আইসিসি-র টি ২০ ক্রমতালিকায় শীর্ষ স্থানে ছিল ভারত। আগামী অক্টোবরে হবে পরবর্তী টি২০ বিশ্বকাপ। রবিবারই রোহিত জানান, বিশ্বকাপের লক্ষ্যে তাঁরা এখন থেকেই পরিকল্পনা এবং প্রস্তুতি শুরু করে দিয়েছেন। আইসিসি-র ক্রমতালিকায় শীর্ষ স্থানে উঠে আসা তাঁদের আরও উৎসাহিত করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন