Pakistan Cricket

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নামার আগেই ‘কান্নাকাটি’ পাকিস্তানের, কী ঘটল প্রথম টেস্টের তিন দিন আগে?

১৪ ডিসেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলতে নামবে পাকিস্তান। তার আগেই ‘কান্নাকাটি’ শুরু করে দিয়েছে তারা। বিদেশের মাটিতে প্রস্তুতি নিতে গিয়ে হতাশ তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৭
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরু হওয়ার আগেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিযোগ করল পাকিস্তান। দলের ‘ডিরেক্টর অফ ক্রিকেট’ মহম্মদ হাফিজ়ের মতে, সব থেকে মন্থর উইকেটে অনুশীলন করতে হয়েছে তাঁদের। ফলে সিরিজ় শুরুর আগে দলের ক্রিকেটারেরা হতাশ। হাফিজ়ের মন্তব্যের পরে প্রশ্ন উঠতে শুরু করেছে। তা হলে কি আগে থেকেই হারের ব্যাখ্যা তৈরি করে রাখছেন বাবর আজ়মেরা!

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাকিস্তানের প্রথম টেস্ট পার্‌থে। তার আগে ক্যানবেরায় প্রস্তুতি সেরেছে পাকিস্তান। সেখানেই তাদের মন্থর উইকেট দেওয়া হয়েছে বলে অভিযোগ হাফিজ়ের। তিনি বলেন, ‘‘অস্ট্রেলিয়ার এত মন্থর উইকেটে কোনও দল অনুশীলন করেনি। আমি পিচ দেখে অবাক হয়েছি। এ রকম উইকেটে অনুশীলন করা খুব কঠিন।’’

হাফিজ় জানিয়েছেন, দলের ক্রিকেটারেরা সামান্য হলেও হতাশ হয়েছেন। কারণ, সিরিজ়ের প্রথম টেস্ট হবে অস্ট্রেলিয়ার সব থেকে গতিশীল উইকেটে। মন্থর উইকেটে অনুশীলনের পরে সেখানে খেলতে সমস্যা হবে। তিনি বলেন, ‘‘আমরা ভাবিনি সিরিজ় শুরুর আগেই এত সমস্যায় পড়তে হবে। হতে পারে পরিকল্পনা করেই এত মন্থর উইকেটে আমাদের অনুশীলনের ব্যবস্থা করা হয়েছে। যদিও আমরা সব ধরনের চ্যালেঞ্জের জন্য তৈরি।’’

Advertisement

হাফিজ়ের এই কথা শুনে অনেকে মনে করছেন, আগে থেকেই মঞ্চ প্রস্তুত করে রাখতে চাইছেন তিনি। অস্ট্রেলিয়ার মাটিতে অনেক বছর পরে খেলতে গিয়েছে পাকিস্তান। সেখানে খেলার অভিজ্ঞতা বেশির ভাগ ক্রিকেটারেরই নেই। তার মধ্যে দলের বোলিং আক্রমণ বেশ অনভিজ্ঞ। এই পরিস্থিতিতে টেস্ট সিরিজ় হেরে গেলে যাতে সমালোচনা বেশি না হয় তার জন্য আগে থেকেই ব্যাখ্যা দিয়ে রাখছেন হাফিজ়। তিনি ছাড়া দলের কোনও ক্রিকেটার অবশ্য সেখানকার উইকেট নিয়ে মুখ খোলেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন