ICC ODI World Cup 2023

অসি ক্রিকেটারকে টপকে গেলেন রোহিত, সচিনের বিশ্বরেকর্ড থেকে দু’ধাপ দূরে ভারত অধিনায়ক

বিশ্বকাপে সচিনের রেকর্ড ভাঙতে পারেন রোহিত। ইতিমধ্যেই তিনি টপকে গিয়েছেন ম্যাকগ্রাকে। আর দু’টি ম্যাচে সেরা হতে পারলেই সচিনকে ছুঁয়ে ফেলবেন রোহিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৩:১১
Share:

ভারত অধিনায়ক রোহিত শর্মা। —ফাইল চিত্র

বিশ্বকাপের মঞ্চে সব থেকে বেশি বার ম্যাচের সেরা হওয়ার রেকর্ড রয়েছে সচিন তেন্ডুলকরের। তার থেকে দু’ধাপ দূরে রোহিত শর্মা। শেষ ম্যাচে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৮৭ রান করে ম্যাচের সেরা হওয়ার সঙ্গে সঙ্গে তিনি টপকে যান অস্ট্রেলিয়ার প্রাক্তন পেসার গ্লেন ম্যাকগ্রাকে।

Advertisement

সচিন বিশ্বকাপের ন’টি ম্যাচে সেরা হয়েছিলেন। সেটিই এখনও পর্যন্ত রেকর্ড। দ্বিতীয় স্থানে এত দিন ছিলেন ম্যাকগ্রা। তিনি ছ’টি ম্যাচে সেরা হয়েছিলেন। রোহিত তাঁকে টপকে দ্বিতীয় স্থানে উঠে এলেন সাতটি ম্যাচে সেরা হয়ে। সচিনকে ছুঁতে গেলে এখনও দু’টি ম্যাচে সেরা হতে হবে রোহিতকে। এ বারের বিশ্বকাপের ফাইনালে যদি ভারত ওঠে তাহলে ভারত আরও পাঁচটি ম্যাচ পাবে। এর মধ্যেই রোহিতকে সচিনের রেকর্ড ভাঙার চেষ্টা করতে হবে। না হলে চার বছরের অপেক্ষা। যদিও সেই সময় ৩৯ বছরের রোহিত বিশ্বকাপ খেলতে পারবেন কি না তা জানা নেই।

আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করে এ বারের বিশ্বকাপে প্রথম বার ম্যাচের সেরা হয়েছিলেন রোহিত। সেই ম্যাচে ভারতীয় হিসাবে বিশ্বকাপে কপিল দেবের দ্রুততম শতরানের রেকর্ড ভেঙে দিয়েছিলেন তিনি। ভারতের পরের ম্যাচ শ্রীলঙ্কার বিরুদ্ধে। সেই ম্যাচ হবে ওয়াংখেড়েতে। ভারতের অধিনায়ক এবং ওপেনারের থেকে ঘরের মাঠে আরও একটি বড় ইনিংসের অপেক্ষায় সমর্থকেরা।

Advertisement

ভারত ছ’টি ম্যাচ জিতেছে এ বারের বিশ্বকাপে। এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত অপরাজিত রয়েছেন রোহিতেরা। আর তিনটি ম্যাচ বাকি। সেই তিন ম্যাচে জিততে পারলে গ্রুপ শীর্ষে থেকেই সেমিফাইনালে উঠতে পারবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন