Team India

ভারতের বিরুদ্ধে টেস্ট বিশ্বকাপের আগে কোহলিই অনুপ্রেরণা অস্ট্রেলিয়ার পেস বোলারের

বিরাট কোহলির সঙ্গে আইপিএলে খেলেছেন অস্ট্রেলিয়ার পেসার। দেখেছেন বিরাটের অনুশীলনের পদ্ধতি। সেখান থেকেই অনুপ্রেরণা নিয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৪:৫৫
Share:

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। —ফাইল চিত্র।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবেন বলে আইপিএল থেকে তাড়াতাড়ি চলে গিয়েছিলেন। অস্ট্রেলিয়ার জস হেজলউডকে ছাড়া রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আইপিএলের প্লে-অফে উঠতে পারেনি। ছ’নম্বরে শেষ করে আরসিবি। সেই হেজলউডের আদর্শ বিরাট কোহলি। আইপিএলে একই দলে খেলার সময় বিরাটের পরিশ্রমের ক্ষমতা দেখে অবাক হয়ে গিয়েছেন হেজলউড।

Advertisement

এ বার ওভালের মাটিতে মুখোমুখি হবেন বিরাট এবং হেজলউড। ৭ জুন থেকে শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ভারতের প্রাক্তন অধিনায়ক সেখানে সামলাবেন প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, হেজলউডদের। সেই ম্যাচের আগে বিরাট ছন্দে রয়েছেন। আইপিএলে ধারাবাহিক ভাবে রান করেছেন। দু’টি শতরান করেছেন। এর পিছনে রয়েছে কঠোর পরিশ্রম। সেটাই অনুপ্রেরণা হেজলউডের।

আইসিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে হেজলউড বলেন, “বিরাটের পরিশ্রমই ওর সাফল্যের কারণ। দুর্দান্ত ফিটনেস। এ ছাড়াও ব্যাটিং এবং ফিল্ডিং তো রয়েছেই। যে কঠিন অনুশীলন ও করে তাতে দলের বাকিরাও শক্তি পায়। ওর পরিশ্রম দেখে বাকিরাও নিজেদের আরও উন্নতি করার চেষ্টা করে। গোটা দল অনুসরণ করে ওকে।”

Advertisement

আরসিবিতে মহম্মদ সিরাজের সঙ্গেও খেলেছেন হেজলউড। দলের হয়ে সব থেকে বেশি উইকেটই সিরাজই নিয়েছেন এই বছর। হেজলউড বলেন, “আরসিবিতে আমি এ বছর একটু দেরিতে যোগ দিয়েছিলাম। সিরাজ প্রথম থেকেই ছন্দে ছিল। বল হাতে দাপট দেখাচ্ছিল ব্যাটারদের উপর। বেঙ্গালুরুর ছোট মাঠে বল করা খুব কঠিন। সেখানে সিরাজ ওভার প্রতি মাত্র ছ’রান দিচ্ছিল। বলের উপর দখল না থাকলে এটা সম্ভব নয়।”

বিরাট, সিরাজের বিরুদ্ধেই আন্তর্জাতিক মঞ্চে খেলতে নামবেন হেজলউড। সেই ম্যাচের আগে বিরাটের অনুশীলন থেকেই অনুপ্রেরণা নেওয়া অস্ট্রেলিয়ার বোলার ভাল খেলার জন্য মুখিয়ে রয়েছেন। তাঁর মতো পেসারকে ইংল্যান্ডের ওভালে বিরাটেরা কী ভাবে সামলান, সেই দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন