MS Dhoni

ধোনির বিশ্বকাপ জেতানো ছক্কার সঙ্গে জড়িয়ে থাকা চেয়ার এ বার নিলামে

ছক্কা মেরে ২০১১ সালে বিশ্বকাপ জিতিয়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনির। প্রাক্তন ভারত অধিনায়কের সেই শটে বল পড়েছিল মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামের দু’টি চেয়ারের উপর। সেই চেয়ার দু’টি নিলাম করার সিদ্ধান্ত নিল মুম্বইয়ের ক্রিকেট সংস্থা (এমসিএ)।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৯
Share:

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

১২ বছর আগে বিশ্বকাপ জিতেছিল ভারত। সেই জয়ের স্মৃতির সঙ্গে জড়িয়ে রয়েছে ওয়াংখেড়ে স্টেডিয়ামের দু’টি চেয়ার। ছক্কা মেরে ২০১১ সালে বিশ্বকাপ জিতিয়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনির। প্রাক্তন ভারত অধিনায়কের সেই শটে বল পড়েছিল মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামের দু’টি চেয়ারের উপর। সেই চেয়ার দু’টি নিলাম করার সিদ্ধান্ত নিল মুম্বইয়ের ক্রিকেট সংস্থা (এমসিএ)।

Advertisement

যে চেয়ার দু’টি নিলাম করা হবে, তা এর আগে ধোনির নামে নামাঙ্কিত করার পরিকল্পনা নিয়েছিল এমসিএ। বৃহস্পতিবার টুইট (এখন এক্স) করে এমসিএ। তারা লেখে, “ধোনি ফিনিশেস অফ ইন স্টাইল… সেই মুহূর্তকে মনে রেখে যে চেয়ারে ধোনির মারা বল পড়েছিল, সেই চেয়ার দুটো নিলাম করবে এমসিএ।” ২৮ বছর পর এক দিনের বিশ্বকাপ জিতেছিল ভারত। ১৯৮৩ সালে লর্ডসে কপিল দেবের ভারত বিশ্বকাপ জিতেছিল। তার পর ধোনি। ওয়াংখেড়ের মাঠে জিতিয়েছিলেন তিনি।

ধোনির কাছে যদিও ওই শট নয়, তার আগের ১৫-২০ মিনিট বেশি আবেগের ছিল। ধোনি বলেছিলেন, “আমার কাছে জয়ের মুহূর্ত নয়, তার আগে ১৫-২০ মিনিট বেশি আবেগের। সেই সময় আমি চাইছিলাম, ম্যাচটা শেষ করতে। আমার বিশ্বাস ছিল যে, আমরা জিতব। হেরে গেলে খুব কষ্ট হত। তবে ওই শটটা মেরে খুব স্বস্তি পেয়েছিলাম। মনে হয়েছিল, কাজ শেষ, এ বার অন্য কিছু করা যাবে।”

Advertisement

সেই ম্যাচে শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে ২৭৪ রান করে। ব্যাট করতে নেমে ভারত ১১৪ রানে তিন উইকেট হারিয়েছিল। সেই সময় ধোনি নামেন ব্যাট করতে। ৯১ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। ধোনি এবং গৌতম গম্ভীর ১০৯ রানের জুটি গড়েন। যা ভারতকে জয়ের কাছে পৌঁছে দেয়। বাকি কাজটা করেছিলেন ধোনি এবং যুবরাজ সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন