Asia Cup 2023

এশিয়া কাপ থেকে ছিটকে যেতে পারে ভারত, রোহিতদের বাঁচাতে পারেন বাবরেরা!

পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় লাভের পাশাপাশি ক্ষতিও হয়েছে ভারতীয় দলের। প্রতিযোগিতা থেকে ছিটকে যাওয়া সম্ভাবনা রয়েছে রোহিতদের। আবার গ্রুপ চ্যাম্পিয়নও হতে পারেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৫:২১
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টিতে ভেসে গিয়েছে। এশিয়া কাপে রোহিত শর্মাদের দ্বিতীয় ম্যাচ সোমবার নেপালের বিরুদ্ধে। সে দিনও পাল্লেকেলেতে রয়েছে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস। নেপাল ম্যাচও না হলে কি রোহিত শর্মারা পারবেন এশিয়া কাপের সুপার ফোর পর্বে যেতে? এটাই এখন ক্রিকেটপ্রেমীদের সব থেকে বড় প্রশ্ন।

Advertisement

এশিয়া কাপের গ্রুপগুলিতে রয়েছে তিনটি করে দল। দু’টি করে দল পরের পর্ব বা সুপার ফোরে পৌঁছবে। গ্রুপ ‘এ’ তে ভারতের সঙ্গে রয়েছে পাকিস্তান এবং নেপাল। শনিবারের পর তিন পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে রয়েছেন বাবর আজ়মেরা। এক পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিতেরা। আর তৃতীয় স্থানে নেপাল। তাদের ঝুলিতে কোনও পয়েন্ট নেই। সোমবার নেপালের বিরুদ্ধে জিততেই হবে ভারতকে। নেপাল জিতলে দু’পয়েন্ট নিয়ে পরের পর্বে চলে যাবে তারা। অন্য দিকে এক পয়েন্ট নিয়ে এশিয়া কাপ থেকে বিদায় নেবে ভারত।

বৃষ্টির জন্য সোমবারের ম্যাচ শনিবারের মতো ভেস্তে গেলে সুবিধা পাবে ভারত। দু’পয়েন্ট নিয়ে রোহিতেরা পৌঁছবেন সুপার ফোরে আর এক পয়েন্ট নিয়ে বিদায় নেবে নেপাল। ভারতীয় দলের সুবিধাজনক জায়গায় থাকার পিছনে কৃতিত্ব কিন্তু সম্পূর্ণ পাকিস্তানের। প্রতিযোগিতার প্রথম ম্যাচে বাবরেরা নেপালকে হারানোয় পয়েন্টের হিসাবে সুবিধাজনক জায়গায় রয়েছে ভারতীয় দল। এক পয়েন্ট পেলেও সুপার ফোরের টিকিট পেয়ে যাবেন রোহিতেরা। অন্য দিকে নেপালকে জিততেই হবে ভারতের বিরুদ্ধে।

Advertisement

এত অঙ্কের অবশ্য প্রয়োজন হবে না যদি ভারত জিততে পারে নেপালের বিরুদ্ধে। সে ক্ষেত্রে নেপালের কোনও পয়েন্টই থাকবে না। ভারত তিন পয়েন্ট নিয়ে সুপার ফোরে উঠবে। পাকিস্তানের ঝুলিতেও রয়েছে তিন পয়েন্ট। গ্রুপ সেরা হবে নেট রান রেটের হিসাবে। শনিবারের ম্যাচ বাতিল হওয়ায় ভারতের নেট রান রেট শূন্য। অন্য দিকে, নেপালের বিরুদ্ধে বড় জয়ের সুবাদে বাবরদের নেট রান রেট ৪.৭৬০। নেপালকে বড় ব্যবধানে হারিয়ে রোহিতেরা পাকিস্তানের নেট রান রেট টপকে গেলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসাবে সুপার ফোরে পৌঁছবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন