India Cricket

বিশ্রাম নেই রানার্স হওয়া দলের, বিশ্বকাপের ৪ দিন পরেই মাঠে নামবে ভারত, ঠাসা সূচি আগামী ৬ মাস

ভারতীয় দলের আগামী ছ’মাসের ক্রীড়াসূচি আগেই ঠিক করে রেখেছেন বোর্ড কর্তারা। বিশ্রামের সুযোগ নেই বললেই চলে। আইপিএলের আগে পর্যন্ত রয়েছে একের পর এক দ্বিপাক্ষিক সিরিজ়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৭:৫৬
Share:

ঠাসা সূচি ভারতীয় ক্রিকেট দলের। —ফাইল চিত্র।

বিশ্বকাপের পরেও বিশ্রাম নেই ভারতীয় ক্রিকেটারদের। আগে থেকেই রোহিত শর্মা, বিরাট কোহলিদের জন্য ঠাসা সূচি তৈরি করে রেখেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তারা। যে সূচি অনুযায়ী, বিশ্বকাপ ফাইনালের চার দিন পরেই আবার মাঠে নামতে হবে ভারতীয় দলকে।

Advertisement

খেলা, খেলা আর খেলা। ভারতীয় ক্রিকেটে বিরতি বলে যেন কিছু নেই। একটা প্রতিযোগিতা শেষ হলেই আর একটার শুরু। বিশ্বকাপের পরেও বিশ্রাম নেই সেই ক্রিকেটারদের, যাঁরা দেশের হয়ে তিন ধরনের ক্রিকেট খেলেন। রবিবার বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত এবং অস্ট্রেলিয়া। বিশ্বকাপের সব দল দেশে ফিরে গেলেও চ্যাম্পিয়নেরা দেশে ফিরছে এখনই। ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলবেন তাঁরা। আগামী বৃহস্পতিবার, ২৩ নভেম্বর থেকে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়ার ২০ ওভারের সিরিজ়। এই সিরিজ় শেষ হওয়ার পর দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় দল। টেম্বা বাভুমাদের দেশে পূর্ণাঙ্গ সিরিজ় রয়েছে ভারতীয় দলের। দু’টি টেস্ট-সহ তিনটি করে এক দিনের এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন রোহিতেরা। এই দ্বিপাক্ষিক সিরিজ় চলবে আগমী ১০ ডিসেম্বর থেকে আগামী বছরের ৭ জানুয়ারি পর্যন্ত।

দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরেও বিশ্রাম মিলবে না জাতীয় দলের ক্রিকেটারদের। ১১ জানুয়ারি থেকে শুরু হবে আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়। ২০২৪ সালের ১৭ জানুয়ারি শেষ হবে ভারত-আফগানিস্তান সিরিজ়। এর পর ভারতে আসবেন বেন স্টোকসেরা। ভারত এবং ইংল্যান্ডের টেস্ট সিরিজ় চলবে ২০২৪ সালের ২৫ জানুয়ারি থেকে ১১ মার্চ পর্যন্ত। পাঁচটি ম্যাচের টেস্ট সিরিজ় খেলবে দু’দল। অর্থাৎ, আগামী চার মাস বিশ্রামের তেমন কোনও সুযোগই নেই ভারতের জাতীয় দলে।

Advertisement

আন্তর্জাতিক সূচি শেষ হওয়ার পর হবে আইপিএল। মনে করা হচ্ছে, মার্চের তৃতীয় বা চতুর্থ সপ্তাহ থেকে শুরু হবে ২০২৪ সালের আইপিএল। দু’মাস ধরে চলবে বিসিসিআইয়ের ২০ ওভারের ফ্র্যাঞ্চাইজ়ি লিগ। সব মিলিয়ে আগামী ছ’মাস ঠাসা সূচি রোহিত, কোহলিদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন