ICC ODI World Cup 2023

৩ রেকর্ড: বিশ্বকাপে তৈরি হল অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচে

গ্লেন ম্যাক্সওয়েলের কাছে হেরেছে আফগানিস্তান। ওয়াংখেড়েতে অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচ তৈরি হয়েছে তিনটি রেকর্ড। কী কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১৫:৫৪
Share:

আফগানিস্তানের বিরুদ্ধে শতরানের পরে গ্লেন ম্যাক্সওয়েল। ছবি: পিটিআই

গ্লেন ম্যাক্সওয়েলের অবিশ্বাস্য ইনিংসে বিশ্বকাপে আফগানিস্তানকে হারিয়েছে অস্ট্রেলিয়া। ২৯২ রান তাড়া করতে নেমে একাই ২০১ রানের ইনিংস খেলেছেন ম্যাক্সওয়েল। তা-ও আবার মাত্র ১২৮ বলে। এই ম্যাচে বেশ কয়েকটি ব্যক্তিগত রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার ম্যাক্সওয়েল। কিন্তু তার বাইরে গিয়েও তিনটি দলগত রেকর্ড হয়েছে এই ম্যাচে।

Advertisement

বিশ্বকাপের ইতিহাসে আফগানিস্তানের সর্বাধিক রান: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৫ উইকেটে ২৯১ রান করেছে আফগানিস্তান। ১২৯ রান করেছেন দলের ওপেনার ইব্রাহিম জাদরান। বিশ্বকাপের ইতিহাসে এটি আফগানিস্তানের করা সর্বাধিক রান।

সর্বাধিক রান তাড়া করে জয় অস্ট্রেলিয়ার: বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক রান তাড়া করে জিতেছে অস্ট্রেলিয়া। এর আগে বিশ্বকাপে কখনও ২৮৭ রানের বেশি তাড়া করতে পারেনি পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নেরা। কিন্তু ওয়াংখেড়েতে রেকর্ড করেছে তারা।

Advertisement

সর্বাধিক রানের জুটি: অষ্টম উইকেটে অস্ট্রেলিয়ার হয়ে সর্বাধিক রানের জুটি গড়লেন গ্লেন ম্যাক্সওয়েল ও প্যাট কামিন্স। ২০২ রান যোগ করেন তাঁরা। এই জুটি শুধু অস্ট্রেলিয়ার হয়ে নয়, এক দিনের ক্রিকেটে অষ্টম উইকেটে সর্বাধিক রানের জুটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন