VVS Laxman

Sourav Ganguly: জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে অস্ট্রেলিয়ার ট্রয় কুলিকে বোলিং কোচ করে চমক ভারতীয় বোর্ডের

ভিভিএস লক্ষ্মণকে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) প্রধান করে এনে আগেই চমকে দিয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ১৫:৪৫
Share:

ট্রয় কুলি। ফাইল ছবি

ভিভিএস লক্ষ্মণকে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) প্রধান করে এনে আগেই চমকে দিয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় ক্রিকেট বোর্ড। এ বার আরও একটি চমক দিতে চলেছে তারা। দেশ থেকে আরও জোরে বোলার তুলে এনে তাঁদের সঠিক প্রশিক্ষণ দেওয়ার জন্য অস্ট্রেলিয়ার ট্রয় কুলিকে এনসিএ-র বোলিং কোচ করে আনা হচ্ছে।

Advertisement

এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা বোলিং কোচ কুলি। তাঁর সব থেকে বড় সাফল্য ২০০৫ সালে ইংল্যান্ডের বোলিং কোচ হয়ে তাদের অ্যাশেজ জেতানো। কুলির প্রশিক্ষণে ইংল্যান্ডের অ্যান্ড্রু ফ্লিনটফ, ম্যাথু হগার্ড, সাইমন জোন্স এবং স্টিভ হার্মিসনের পেসের দাপটে কেঁপে গিয়েছিল অস্ট্রেলিয়া।

বোর্ডের এক কর্তা সংবাদ সংস্থাকে বলেছেন, “কুলিকে এনসিএ-র কোচ করে আনা সৌরভ এবং জয় শাহের অন্যতম বড় সাফল্য। ভারতের আগামী প্রজন্মের পেসারদের গড়ে তোলার জন্য ওর থেকে ভাল আর কেউ হতে পারে না। বোর্ড কুলিকে তিন বছরের চুক্তিতে এনসিএ-তে নিয়ে আসতে পারে।”

Advertisement

ইংল্যান্ড ছাড়াও অস্ট্রেলিয়ার সেন্টার অব এক্সেলেন্স কাজ করেছেন কুলি। ভারতের তিন প্রধান জোরে বোলার ইশান্ত শর্মা, মহম্মদ শামি এবং উমেশ যাদব তিরিশের কোঠায়। আর হয়তো বছর দুয়েক খেলতে পারবেন তাঁরা। ফলে পরবর্তী প্রজন্মকে তৈরি করা এখনই দরকার। সেই ভেবেই কুলিকে আনা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন