Virat Kohli

কোহলিকে খেলানো হোক চারে, দলে আনা হোক তিলকদের, বিশ্বকাপের আগে দাওয়াই শাস্ত্রীর

বিশ্বকাপের আগে একাধিক ব্যাটিং পজিশন নিয়ে চিন্তায় রয়েছে ভারত। কাকে খেলানো যায় তা নিয়ে ভাবনাচিন্তা চলছে। তার মাঝেই উপায় বাতলে দিলেন রবি শাস্ত্রী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১১:৫৬
Share:

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

চলতি মাসের শেষের দিকেই শুরু হবে এশিয়া কাপ। তার পরে রয়েছে বিশ্বকাপও। কিন্তু এখনও চার নম্বরে কে ব্যাট করবেন সেটাই ঠিক করে উঠতে পারেনি দল পরিচালন সমিতি। বিভিন্ন ক্রিকেটারকে খেলিয়ে দেখে নেওয়ার চেষ্টা চলছে। তার মাঝেই সমাধান বাতলে দিলেন রবি শাস্ত্রী। তাঁর পরামর্শ, একান্তই কাউকে না পাওয়া গেলে বিরাট কোহলিকেই চার নম্বরে খেলানো যেতে পারে। আগের বিশ্বকাপেও তিনি কোহলিকে চারে খেলানোর চেষ্টা করেছিলেন বলে দাবি করেছেন শাস্ত্রী।

Advertisement

ভারতীয় দলের প্রাক্তন কোচ বলেছেন, “যদি বিরাটকে চারে ব্যাট করতে হয় তা হলে দলের স্বার্থে ও সেটাই করবে। আগেও এক বার ওকে দিয়ে চারে ব্যাট করানোর কথা ভেবেছিলাম। আগের দুটো বিশ্বকাপে, বিশেষত ২০১৯-এ যখন আমি কোচ ছিলাম, তখন এমএসকে-র (প্রধান নির্বাচক) সঙ্গে আলোচনা করেছিলাম কোহলিকে চার নম্বরে ব্যাট করানো যায় কি না সে ব্যাপারে।”

কেন এই সিদ্ধান্ত নিয়েছিলেন, তার ব্যাখ্যা দিয়ে শাস্ত্রী বলেছেন, “যদি কোনও ম্যাচে আমাদের প্রথম দু-তিন জন ব্যাটার আউট হয়ে যেত তা হলেই হার নিশ্চিত ছিল। তাই পরের দিকেও যাতে অভিজ্ঞ কোনও ব্যাটার থাকে, সে কারণেই কোহলিকে একটু পিছিয়ে খেলাতে চেয়েছিলাম। কোহলির পরিসংখ্যানের দিকে তাকিয়ে দেখুন। চার নম্বরে ও মোটেই খারাপ নয়।”

Advertisement

শুধু চার নয়, ভারতের পাঁচ নম্বর জায়গা নিয়েও চিন্তা রয়েছে। পাঁচে যিনি খেলেন, সেই কেএল রাহুল এখনও চোট সারিয়ে পুরোপুরি সুস্থ হতে পারেননি। এশিয়া কাপে রাহুলের খেলার আশা দেখছেন না শাস্ত্রী। তিনি বলেছেন, “রাহুল দীর্ঘ দিন ধরে খেলেনি এবং পুরোপুরি চোটমুক্ত নয়। সে এশিয়া কাপ খেলবে, এটা ভেবে নেওয়া বাড়াবাড়ি। তার পরে ওকে উইকেটকিপিংয়ের কথাও বলা হচ্ছে। চোট সারিয়ে কেউ ফিরলে তার নড়াচড়া ছাড়াও অনেক কিছুতে বিধিনিষেধ থাকে। তাই ও খেলতে পারবে বলে মনে হয় না।”

ঋষভ পন্থ খেলবেন না। তবু ভারতীয় দলে আরও বাঁহাতি ব্যাটার দরকার বলে মনে করছেন শাস্ত্রী। তাঁর মতে, তিলক বর্মা, ঈশান কিশন, রবীন্দ্র জাডেজার উচিত প্রথম সাতের মধ্যে থাকা। বলেছেন, “প্রথম চার বাদে অন্তত তিনটি জায়গা রয়েছে যেখানে বাঁহাতি ব্যাটার দরকার আমাদের। এখানেই নির্বাচকদের ভূমিকা কাজে লাগে। ওরা জানে কারা খেলতে পারে। যদি তিলক বর্মাকে পছন্দ হয়, তা হলে নিয়ে নাও। যদি যশস্বী জয়সওয়ালকে ঠিক মনে হয়, নিয়ে নাও। ঈশানকে গত ৬-৮ মাস ধরে দেখা হয়েছে। ও কিপিংও করতে পারে। ওকেও নেওয়া যেতে পারে। সোজা কথা হল, জাড্ডু (রবীন্দ্র জাডেজা) ছাড়াও আরও অন্তত একজন বাঁহাতি ব্যাটার লাগবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন