Virat Kohli

এক দিনের ক্রিকেটই বেশি পছন্দ, বিশ্বকাপের আগে কারণ জানালেন কোহলি

ক্রিকেট বিশেষজ্ঞদের অনেকে বলেন, টেস্ট ক্রিকেট এক জন খেলোয়াড়ের দক্ষতার পরীক্ষা নেয়। কোহলি সেই মতের সমর্থক নন। তাঁর কাছে এক দিনের ক্রিকেটেই হয় ব্যাটারের আসল পরীক্ষা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ২০:১৭
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

টেস্ট বা টি-টোয়েন্টি ক্রিকেট নয়। বিরাট কোহলির পছন্দ এক দিনের ক্রিকেট। এক সাক্ষাৎকারে নিজের পছন্দের কারণ ব্যাখ্যা করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। কোহলির মতে, ৫০ ওভারের ক্রিকেটই এক জন ব্যাটারের সব থেকে ভাল পরীক্ষা নেয়।

Advertisement

৩০ অগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। তার পর ৫ অক্টোবর থেকে এক দিনের বিশ্বকাপ। পর পর দু’টি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা। ভারতের ক্রিকেটপ্রেমীদের একাংশ তাকিয়ে রয়েছেন কোহলির দিকে। তাঁর ব্যাট কথা বললে ঝলমল করতে পারে ভারতীয় দলও। কোহলির বক্তব্য তাঁদের আশা আরও বৃদ্ধি করতে পারে।

তিন ধরনের ক্রিকেটের মধ্যে আপনার পছন্দের কোনটা? এই প্রশ্নের উত্তরে কোহলি বলেছেন, ‘‘এক দিনের ক্রিকেট খেলতে ভালবাসি। এটা আমার পছন্দ। এক দিনের ক্রিকেটই সম্ভবত এক মাত্র ফরম্যাট যা এক জন খেলোয়াড়ের সম্পূর্ণ পরীক্ষা নেয়। টেকনিক, মনঃসংযোগ, ধৈর্য্য, পরিস্থিতি বুঝে খেলা, ম্যাচের বিভিন্ন সময় খেলার ধরন বদলানো — এই সব কিছুই রয়েছে এক দিনের ক্রিকেটে। সে জন্য আমার মনে হয় এক দিনের ক্রিকেট এক জন ব্যাটারের সম্পূর্ণ পরীক্ষা নেয়।’’ এক দিনের ক্রিকেটের প্রতি ভালবাসার আরও একটি কারণ জানিয়েছেন কোহলি। তিনি বলেছেন, ‘‘এক দিনের ক্রিকেট সব সময় আমার সেরা খেলাটা বের করে আনতে পারে। পরিস্থিতি অনুযায়ী খেলার চ্যালেঞ্জ দারুণ লাগে আমার। দলকে জেতাতে চাই। সাহায্য করতে চাই। সব সময় সেটাই চেষ্টা করি। সে জন্যই বলছি, এক দিনের ক্রিকেট ধারাবাহিক ভাবে নিজেকে পরীক্ষা করার সুযোগ দেয়। আমার ব্যাটিংয়ের সব কিছুর পরীক্ষা নেয়। সে জন্যই এক দিনের ক্রিকেটে ব্যাটিং সব থেকে বেশি উপভোগ করি।’’

Advertisement

ক্রিকেট বিশেষজ্ঞেরা বলেন, টেস্ট ক্রিকেট এক জন খেলোয়াড়ের দক্ষতার পরীক্ষা নেয়। কোহলি সেই মতের সমর্থক নন। তাঁর কাছে এক দিনের ক্রিকেটই সব থেকে উপভোগ্য। আসন্ন এশিয়া কাপ এবং বিশ্বকাপ উপভোগ করতে চান কোহলি। তা পারলে রোহিত শর্মার মুখের হাসি চওড়া হতেই পারে। ২০২৩ সালে ১২টি এক দিনের ম্যাচ খেলে ৫৫৪ রান করেছেন কোহলি। গড় ৫০.৩৬।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন