Sachin Tendulkar

নিজের আদর্শ ক্রিকেটারের রেকর্ড ভাঙলে কেমন লাগবে? সচিনকে নিয়ে মুখ খুললেন কোহলি

এক দিনের ক্রিকেটে সচিনের ৪৯ শতরানের কাছাকাছি কেউ আসতে পারবেন, এটা একসময় অনেকেই ভাবতে পারেননি। কিন্তু কোহলির দুরন্ত পারফরম্যান্স তাঁকে নজিরের সামনে এনে দাঁড় করিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১১:১০
Share:

সচিনের রেকর্ড ভাঙা নিয়ে কথা বললেন কোহলি। ছবি: পিটিআই

এক দিনের ক্রিকেটে ৪৯টি শতরান রয়েছে সচিন তেন্ডুলকরের। তার থেকে মাত্র চার ধাপ দূরে দাঁড়িয়ে বিরাট কোহলি। এ বছর যে পরিমাণ এক দিনের ম্যাচ খেলবে ভারত, তাতে সচিনকে টপকে যাওয়ার সুযোগ থাকছে কোহলির সামনে। ভারতের প্রাক্তন অধিনায়ক জানালেন, সচিনের নজির ভাঙার মুহূর্তে নিঃসন্দেহে তিনি প্রচণ্ড আবেগপ্রবণ হয়ে পড়বেন।

Advertisement

সচিনের ৪৯ শতরানের কাছাকাছি কেউ আসতে পারবেন, এটা একসময় অনেকেই ভাবতে পারেননি। কিন্তু কোহলির দুরন্ত পারফরম্যান্স তাঁকে সেই নজিরের সামনে এনে দাঁড় করিয়েছে। ২৭৪টি এক দিনের ম্যাচে ৪৬টি শতরান রয়েছে তাঁর। কেমন লাগবে ছোটবেলার আদর্শ এবং প্রাক্তন সতীর্থের নজির টপকে যেতে?

এক অনুষ্ঠানে কোহলি সংক্ষিপ্ত জবাব দিয়েছেন। বলেছেন, “আমার কাছে খুব আবেগপ্রবণ মুহূর্ত তৈরি হবে সেই সময়।” উল্লেখ্য, কিছু দিন আগেই মুম্বইয়ে আইপিএলের ম্যাচের আগে কোহলি এবং সচিনের দেখা হয়। দু’জনকে হাসিঠাট্টা করতে দেখা গিয়েছে, যে ছবি ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

Advertisement

একটি সংস্থার সেই অনুষ্ঠানে কোহলি অন্য বিষয়েও মুখ খুলেছেন। বলেছেন, “খেলাধুলো আপনাকে জীবনের মূল্যবোধ, শৃঙ্খলা এবং পরিকল্পনা শেখায়। আপনার জীবনের অন্য দিক খুলে দেয়। যে পেশাতেই আপনি থাকুন না কেন, খেলাধুলোর গুরুত্ব অপরিসীম। ছোট ছোট ছেলেমেয়েদের শুধু খেলার জন্য খেলতে দেবেন না। খেলার গুরুত্ব কতটা সে সম্পর্কে শিক্ষা দেওয়াও প্রয়োজন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন