ICC ODI World Cup 2023

বিশ্বকাপ জিতলেই ইতিহাসে জায়গা করে নেবেন ভারতের দুই ক্রিকেটার, কোন নজির গড়বেন তাঁরা?

রোহিত শর্মার দল বিশ্বকাপ জিতবে কি না, তা জানা যাবে ১৯ নভেম্বর। জিতলে নজির গড়বেন বিরাট কোহলি এবং রবিচন্দ্রন অশ্বিন। কী সেটি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০০
Share:

ভারতীয় দল। — ফাইল চিত্র।

৮ অক্টোবর থেকে শুরু ভারতের বিশ্বকাপ অভিযান। রোহিত শর্মার দল ট্রফি জিতবে কি না, তা বোঝা যাবে ১৯ নভেম্বর। যদি ভারত বিশ্বকাপ জিততে পারে, তা হলে তৃতীয় বারের জন্যে ট্রফি ঘরে তুলবে তারা। শুধু তাই নয়, বিরাট কোহলি এবং রবিচন্দ্রন অশ্বিন গড়বেন নজির। বিশ্বকাপের ৪৮ বছরের ইতিহাসে কোনও ভারতীয় ক্রিকেটারের যে নজির নেই। কোহলি এবং অশ্বিন প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে দু’টি বিশ্বকাপ জয়ের নজির তৈরি করবেন।

Advertisement

ভারত প্রথম বিশ্বকাপ জিতেছিল ১৯৮৩ সালে। পরের বিশ্বকাপ আসে ২০১১ সালে। স্বাভাবিক ভাবেই সময়ের এত ব্যবধান থাকায় একই ক্রিকেটারের পক্ষে দু’টি বিশ্বকাপ জেতা সম্ভব হয়নি। ২০১১ সালে যে দল বিশ্বকাপ জিতেছিল, সেই দলের মধ্যে কোহলি এবং অশ্বিন ছাড়া বাকি সবাই ক্রিকেট থেকে অবসর নিয়েছেন।

ভারতীয় দলের বিশ্বকাপ সূচি।

অশ্বিন শেষ মুহূর্তে বিশ্বকাপের দলে জায়গা পেয়েছেন। প্রথমে ঘোষণা করা ১৫ জনের দলে তিনি ছিলেন না। কিন্তু দলে কোনও ডান হাতি স্পিনার না থাকায় এবং অক্ষর পটেল চোট সারিয়ে না ফেরায় অশ্বিনকেই বেছে নিয়েছেন নির্বাচকেরা। ভারতের মাটিতে তাঁর স্পিন কার্যকরী হবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ম্যাচের পর অশ্বিন সম্পর্কে রোহিত বলেছিলেন, “অশ্বিনের দক্ষতা নিয়ে কোনও প্রশ্ন নেই। যথেষ্ট অভিজ্ঞ ক্রিকেটার। চাপ নিতে পারে। এটা ঠিক অশ্বিন এক বছরেরও বেশি এক দিনের ক্রিকেট খেলেনি। তাই বলে তো আমরা ওর দক্ষতা কেড়ে নিতে পারব না। ওর অভিজ্ঞতাও কেড়ে নিতে পারব না।শেষ দুটো ম্যাচে অশ্বিন বেশ ভাল বল করেছে। নিজের বোলিংয়ে অনেক বৈচিত্র্য এনেছে। অবশ্যই ওর সুযোগ আছে। আমরা কয়েকটা বিষয় নিয়ে ভাবছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন