Sourav Ganguly

Sourav Ganguly: কোহলীর টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তে অবাক হয়েছেন সৌরভ

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই এই ফরম্যাটে অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন বিরাট কোহলী। বাকি বিশ্ব এবং সমর্থকদের মতো অবাক সৌরভ গঙ্গোপাধ্যায়ও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২১ ২১:০৮
Share:

কোহলীর সিদ্ধান্তে অবাক সৌরভ। ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই এই ফরম্যাটে অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন বিরাট কোহলী। বাকি বিশ্ব এবং সমর্থকদের মতো অবাক সৌরভ গঙ্গোপাধ্যায়ও। ভারতীয় বোর্ডের সভাপতি জানিয়েছেন, দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত কোহলীর ব্যক্তিগত।

Advertisement

এক ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ বলেছেন, “বিরাটের সিদ্ধান্তে আমি অবাক হয়ে গিয়েছিলাম। ইংল্যান্ড সফর শেষ হওয়ার পরেই নিশ্চয় ও এই সিদ্ধান্ত নিয়েছিল। এটা সম্পূর্ণ ওর নিজের সিদ্ধান্ত। আমাদের তরফ থেকে কোনও চাপ দেওয়া হয়নি। এ ব্যাপারে আমরা ওকে কোনও দিন কিছু বলিনি।”

এই প্রসঙ্গে সৌরভ তুলে ধরেছেন নিজের কথাও। বলেছেন, “আমি নিজেও অনেক দিন ক্রিকেট খেলেছি। তাই ব্যাপারটা বুঝি। সে জন্যেই আমরা এ রকম কাজ করি না। এত দিন ধরে সব ফরম্যাটে অধিনায়ক থাকা সত্যিই কঠিন। ছ’বছর ধরে আমি অধিনায়ক ছিলাম। বাইরে থেকে দেখে অনেক কিছুই ভাল লাগে। অধিনায়ক হলে শ্রদ্ধাও পাওয়া যায়। কিন্তু ভেতরে ভেতরে দগ্ধ হতে হয়। প্রত্যেক অধিনায়কের ক্ষেত্রেই এটা প্রযোজ্য। শুধু মাত্র তেন্ডুলকর, সৌরভ, ধোনি বা কোহলী নয়, যে পরবর্তী অধিনায়ক হবে তার ক্ষেত্রেও এটা প্রযোজ্য। অধিনায়কত্ব সত্যিই কঠিন কাজ।”

Advertisement

কোহলী সম্পর্কে সৌরভ আরও বলেছেন, “ছন্দ পড়ে যেতেই পারে। বিরাট প্রায় ১১ বছর ধরে খেলছে। প্রত্যেক মরসুম ভাল যাবে, এটা হয় না। ও মানুষ, যন্ত্র নয়। ও নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছে। সেখান থেকে নীচে নেমেছে, আবার উঠেছে। বিরাটের মতো ক্রিকেটারের পক্ষেই এটা সম্ভব। দীর্ঘদিন ধরে ক্রিকেট খেললে উত্থান-পতন হবেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন