Australia vs West Indies

কাজে লাগল না অস্ট্রেলিয়ার ‘বাজ়বল’, ওয়েস্ট ইন্ডিজ়ের রুদ্ধশ্বাস জয়ে কাঁদলেন লারা

২১ বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচে জয় পেল ওয়েস্ট ইন্ডিজ়। ব্রিসবেনে গোলাপি বলের টেস্টে টান টান লড়াই হল দু’দলের। স্মিথের লড়াই ব্যর্থ করে ব্রেথওয়েটের দল জয় পেল ৮ রানে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৩:১২
Share:

উচ্ছ্বাসের দৌড় ওয়েস্ট ইন্ডিজ়ের জয়ের নায়ক শামার জোসেফের। ছবি: এএফপি।

ব্রিসবেনের দিন-রাতের টেস্টে হেরে গেল অস্ট্রেলিয়া। টান টান ম্যাচে ওয়েস্ট জিতল ৮ রানে। স্টিভ স্মিথ ছাড়া কেউ লড়াই করতে পারলেন না। তিনি অপরাজিত থাকলেন ৯১ রানে। ২১৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আয়োজকদের ইনিংস শেষ হল ২০৭ রানে। ৬৮ রানে ৭ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ়ের জয়ের নায়ক শামার জোসেফ। প্রিয় দলের জয় দেখে কেঁদে ফেললেন ধারাভাষ্যকার ব্রায়ান লারা। ২ টেস্টের সিরিজ় ১-১ ফলে ড্র হল।

Advertisement

দীর্ঘ ২১ বছর পর টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় পেল ওয়েস্ট ইন্ডিজ়। ঘরের মাঠে সিরিজ় জেতা হল না বিশ্বচ্যাম্পিয়নদের। ক্রেগ ব্রেথওয়েটদের বিরুদ্ধে আগ্রাসী ক্রিকেটই ছিল কামিন্সদের কৌশল। প্রথম ইনিংসে ২২ রানে পিছিয়ে থাকা অবস্থায় ডিক্লেয়ার করে দিয়েছিলেন অসি অধিনায়ক। সেই ‘বাজ়বল’ ক্রিকেটের খেসারত দিয়ে ম্যাচ হারতে হল তাঁদের। ব্রিসবেনের ২২ গজে অস্ট্রেলিয়াকে হারানো কঠিন বলেই মনে করেন ক্রিকেট বিশেষজ্ঞেরা। সেই মাঠেই রুদ্ধশ্বাস জয়কে ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেটের গত কয়েক বছরের সেরা সাফল্য হিসাবে বর্ণনা করা হচ্ছে। যে জয়ের পর আবেগ লুকিয়ে রাখতে পারলেন না লারাও।

ওপেন করতে নেমে স্মিথ অপরাজিত থাকলেন ৯১ রানে। সঙ্গীর অভাবে দলকে জেতাতে পারলেন না। অস্ট্রেলিয়ার পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান করলেন কোভিড আক্রান্ত ক্যামেরন গ্রিন। তাঁর ব্যাট থেকে এল ৪২ রানের ইনিংস। কিছুটা লড়াই করলেন মিচেল স্টার্ক। এ ছাড়া অস্ট্রেলিয়ার কোনও ব্যাটারই দাঁড়াতে পারলেন না। লজ্জার নজির গড়লেন গত এক দিনের বিশ্বকাপ ফাইনালের নায়ক ট্যাভিস হেড। বিশ্বের ২৪তম এবং অস্ট্রেলিয়ার তৃতীয় ক্রিকেটার হিসাবে একই টেস্টের দু’ইনিংসে প্রথম বলেই শূন্য রানে আউট হলেন। তাঁর জোড়া ‘গোল্ডেন ডাক’-এ হল ‘কিংস পেয়ার’।

Advertisement

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ়ের ৩১১ রানের জবাবে ৯ উইকেটে ২৮৯ রান তুলে ডিক্লেয়ার করে দেয় সাহসী অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ় করে ১৯৩ রান। জয়ের জন্য ২১৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কামিন্সদের ইনিংস শেষ হল ২০৭ রানে।

আয়োজকদের তুলনায় সফরকারীদের মধ্যে জয়ের জন্য মরিয়া ভাব বেশি দেখা গিয়েছে ব্রিসবেনে। তারই সুফল পেলেন ক্যারিবিয়ানেরা। একাই ৭ উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে কোণঠাসা করে দিলেন জোসেফ। ১১.৫ ওভার বল করে ৬৮ রানে ৭ উইকেট নিলেন তরুণ জোরে বোলার। তিনিই ম্যাচ এবং সিরিজ়ের সেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন। ৬২ রান দিয়ে ২ উইকেট নিলেন আলজারি জোসেফ। ৪৬ রানে ১ উইকেট জাস্টিন গ্রিভস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন