England Cricket Team

বিশ্বকাপের পর আবার ব্যর্থ ইংল্যান্ড, এক দিনের সিরিজ়ে হার ইংরেজদের

বিশ্বকাপে প্রত্যাশা মতো পারফর্ম করতে পারেননি গত বারের বিশ্বজয়ীরা। সেই ব্যর্থতা বজায় থাকল ওয়েস্ট ইন্ডিজ় সফরেও। সাই হোপের দলের কাছে এক দিনের সিরিজ়ে হারলেন জস বাটলারেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১২:০৯
Share:

জস বাটলার। —ফাইল চিত্র।

এক দিনের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ়। অথচ তাদের কাছেই ১-২ ব্যবধানে এক দিনের সিরিজ় হারল গত বারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। বিশ্বকাপের ব্যর্থতা অব্যাহত রইল জস বাটলারদের। শনিবার বার্বাডোজে সিরিজ়ের বৃষ্টি বিঘ্নিত তৃতীয় এক দিনের ম্যাচে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড ৪০ ওভারে তোলে ৯ উইকেটে ২০৬ রান। জবাবে ৩১.৪ ওভারে ৬ উইকেটে ১৯১ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ়। ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৪ উইকেটে ম্যাচ এবং সিরিজ় জিতে নেন সাই হোপেরা।

Advertisement

গুরুত্বপূর্ণ তৃতীয় এক দিনের ম্যাচেও ইংল্যান্ডের অধিকাংশ ব্যাটার নিজেদের প্রতি সুবিচার করতে পারেননি। বেন ডাকেট করেন ৭৩ বলে ৭১ রান। ৬টি চার এবং ১টি ছক্কা মারেন তিনি। তিনি ছাড়া বলার মতো রান করেছেন লিয়াম লিভিংস্টোন। সাত নম্বরে নেমে তিনি ৫৬ বলে ৪৫ রানের ইনিংস খেলেন। ২টি করে চার এবং ছয় মেরেছেন তিনি। শেষ দিকে রেহান আহমেদ (১৫), গাস অ্যাটকিনসন (অপরাজিত ২০) এবং ম্যাথু পটসেরা (অপরাজিত ১৫) দলকে লড়াই করা মতো জায়গায় পৌঁছে দেন। ওয়েস্ট ইন্ডিজ়ের সফলতম বোলার ম্যাথু ফর্ড ২৯ রানে ৩ উইকেট নিয়েছেন। এ ছাড়া আলজ়ারি জোসেফ ৬১ রানে ৩ উইকেট এবং রোমারিয়ো শেফর্ড ৫০ রানে ২ উইকেট নিয়েছেন।

ইংল্যান্ডের ইনিংস শেষ হওয়ার পর আবার বৃষ্টি হওয়ায় আয়োজকদের জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩৪ ওভারে ১৮৮। ওয়েস্ট ইন্ডিজ় ১৪ বল বাকি থাকতেই প্রয়োজনীয় রান তুলে নেয়। ব্যাট হাতে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন ওপেনার অ্যালিক আথানাজ়ে এবং তিন নম্বরে নামা কেসি কার্টি। ভাল খেললেন শেফার্ডও। আথানাজ়ে ৭টি চারের সাহায্যে করলেন ৫১ বলে ৪৫ রান। কার্টি ৫টি চার এবং ১টি ছয়ের সাহায্যে করেন ৫৮ বলে ৫০। দ্বিতীয় উইকেটে তাঁদের জুটিতে ওঠে ৭৬ রান। শেফার্ডের ব্যাট থেকে এল ২৮ বলে ৪১ রানের অপরাজিত ইনিংস। মারলেন ৩টি করে চার এবং ছয়।

Advertisement

ইংল্যান্ডের কোনও বোলারই ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটারদের তেমন সমস্যায় ফেলতে পারেননি ব্রিজটাউনের ২২ গজে। সফরকারীদের সফলতম বোলার উইল জ্যাক ২২ রানে ৩ উইকেট নিলেন। ৫৮ রান খরচ করে ২ উইকেট অ্যাটকিনসনের।

প্রথম এক দিনের ম্যাচেই জয় পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ়। দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ়ে সমতা ফিরিয়ে ছিলেন বাটলারেরা। কিন্তু তৃতীয় ম্যাচ হেরে সিরিজ়ও খোয়াল ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন