ICC ODI World Cup 2023

কখন আবার ব্যাট করতে নামতে পারবেন শুভমন? কী বলছে নিয়ম? খোঁজ নিল আনন্দবাজার অনলাইন

ইনিংসের মাঝপথে উঠে যেতে হয়েছে শুভমন গিলকে। তখনও আউট হননি তিনি। সেই সময় ৬৫ বলে ৭৯ রানে ব্যাট করছিলেন শুভমন। এই ম্যাচে কি আবার শুভমন নামতে পারবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৬:০৬
Share:

খেলতে খেলতে পায়ের পেশিতে টান ধরেছে শুভমন গিলের। ছবি: পিটিআই

পায়ের পেশিতে টান ধরায় ইনিংসের মাঝপথে উঠে যেতে হয়েছে শুভমন গিলকে। তখনও আউট হননি তিনি। সেই সময় ৬৫ বলে ৭৯ রানে ব্যাট করছিলেন শুভমন। এই ম্যাচে কি আবার শুভমন নামতে পারবেন? যদি পারেন তো কখন? কী বলছে নিয়ম?

Advertisement

এমসিসি (মেরিলিবোন ক্রিকেট ক্লাব)-র নিয়ম অনুযায়ী শুভমন আবার ব্যাট করতে নামতে পারবেন। তবে অবশ্যই ভারতের দ্বিতীয় উইকেট পড়লে। অথবা অন্য কোনও প্লেয়ার যদি রিটায়ার্ড হার্ট হয়ে বেরিয়ে যেতে বাধ্য হন, তখনও নামতে পারবেন শুভমন।

এমসিসি-র নিয়মের ২৫.৪.২ ধারায় বলা আছে, যদি কোনও ব্যাটার অসুস্থ হয়ে, চোট পেয়ে বা অন্য কোনও কারণে বাধ্য হয়ে মাঠের বাইরে যেতে বাধ্য হন তা হলে তাঁকে রিটায়ার্ড হার্ট বলা হয়। তিনি কোনও ভাবেই আউট নন। তাই পরবর্তীতে আবার তিনি খেলা শুরু করতে পারেন। তবে তার জন্য অবশ্যই কোনও ব্যাটারকে আউট হতে হবে। ইনিংস শুরু করার জন্য সেই ব্যাটারকে অন্য কারও অনুমতির দরকার পড়বে না। শুভমন যেহেতু চোট পেয়ে বেরিয়েছেন তাই তাঁর নামতে কোনও সমস্যা হবে না।

Advertisement

নিয়মে বলা হয়েছে, যদি অসুস্থতা, চোট ছাড়া অন্য কোনও কারণে ব্যাটার ইনিংসের মাঝপথে বেরিয়ে যান তা হলে তাঁকে দ্বিতীয় বার ব্যাট করতে নামার আগে প্রতিপক্ষ অধিনায়কের অনুমতি লাগবে। যদি কোনও কারণে সেই ব্যাটার দ্বিতীয় বার আর নামতে না পারেন তা হলে ইনিংসের শেষ তাঁকে রিটায়ার্ট আউট হিসাবে ধরা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন