Team India

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ইনিংসে জয়, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় কোথায় ভারত?

ভারতের নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দৌড় শুরু হয়েছে ওয়েস্ট ইন্ডিজ় সফরের মাধ্যমে। প্রথম টেস্টে ক্যারিবিয়ানদের হারিয়ে দিয়েছে রোহিত শর্মার দল। পয়েন্ট তালিকায় কোথায় তারা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ২২:৫৩
Share:

ভারতের টেস্ট দল। ছবি: রয়টার্স

গত দু’বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে হেরেছে ভারত। নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দৌড়ও শুরু হয়ে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ় সফরের মাধ্যমে। প্রথম টেস্টে ক্যারিবিয়ানদের গুঁড়িয়ে দিয়েছে রোহিত শর্মার দল। তাতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার উপরে উঠে এসেছে তারা।

Advertisement

ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া ছাড়া আর কোনও দেশই নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্রের ম্যাচ খেলেনি। রবিবার থেকে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ়‌ খেলতে নামছে পাকিস্তান। সেটি অবশ্য এই প্রতিযোগিতার অন্তর্গত। তাই এই পয়েন্ট তালিকা আগামী দিনে অনেক অদল বদল হবে। আপাতত ভারত রয়েছে শীর্ষ স্থানে।

একটিই টেস্ট খেলেছে ভারত। সেটি জেতায় তারা ১২ পয়েন্ট পেয়েছে। জয়ের শতাংশের বিচারে ১০০ পয়েন্ট রয়েছে তাদের। তার পরেই রয়েছে অস্ট্রেলিয়া। অ্যাশেজ়ে ২-১ এগিয়ে রয়েছে তারা। যে কারণে ২২ পয়েন্ট রয়েছে তাদের। দু’পয়েন্ট কেটে নেওয়া হয়েছে মন্থরগতিতে ওভার করার জন্যে। শতাংশের বিচারে অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬১.১১। তিনে রয়েছে ইংল্যান্ড। তারা একটি টেস্ট জিতেছে। শতাংশের বিচারে ২৭.৭৮। পয়েন্ট ১০। তাদেরও মন্থরগতির ওভার রেটের কারণে দু’পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। এই তিন দেশ ছাড়া শনিবার পর্যন্ত আর কোনও দেশ নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে খেলেনি।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ়‌কে তিন দিনের মধ্যে প্রথম টেস্টে হারিয়েছে ভারত। রোহিতদের দাপট এতটাই ছিল যে একটা ইনিংসের বেশি ব্যাট করতে হয়। যশস্বী জয়সওয়ালের ১৭১ রান এবং রবিচন্দ্রন অশ্বিনের দু’ইনিংসে ১২ উইকেট অনায়াসে দলকে জেতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন