ICC ODI World Cup 2023

বুধবার ভারত-নিউ জ়িল্যান্ড সেমিফাইনালে কি বৃষ্টি হবে? খেলা ভেস্তে গেলে কোন দল উঠবে বিশ্বকাপের ফাইনালে?

বুধবার মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেমিফাইনালে মুখোমুখি ভারত-নিউ জ়িল্যান্ড। বৃষ্টির কারণে সেই ম্যাচ ভেস্তে গেলে কোন দল বিশ্বকাপের ফাইনালে যাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১১:৩৯
Share:

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম। —ফাইল চিত্র

এক দিকে অপ্রতিরোধ্য ভারত। অন্য দিকে কয়েকটি ম্যাচে হোঁচট খেয়ে আবার ফর্মে ফেরা নিউ জ়িল্যান্ড। বুধবার মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেমিফাইনালে মুখোমুখি হবে তারা। এই ম্যাচে কি বিঘ্ন ঘটাতে পারে বৃষ্টি? যদি কোনও কারণে বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যায় তা হলেই বা কোন দল বিশ্বকাপের ফাইনালে উঠবে?

Advertisement

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার মুম্বইয়ে বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৪৯ শতাংশ। কিন্তু নভেম্বরের মাঝামাঝি সময়ে মুম্বইয়ে স্থানীয় মেঘ থেকে অনেক সময় বৃষ্টি হয়। তেমন কোনও পরিস্থিতি তৈরি হলে কী হবে?

বৃষ্টির কথা মাথায় রেখে সেমিফাইনালের জন্য এক দিন করে রিজার্ভ দিন রাখা হয়েছে। যদি কোনও কারণে বুধবার খেলা না হয়, তা হলে বৃহস্পতিবার রিজার্ভ দিন হিসাবে রয়েছে। দু’টি দিনের মধ্যে দু’লকে অন্তত ২০ ওভার করে ব্যাট করতে হবে। তা হলেই খেলার ফলাফল ঠিক হয়ে যাবে। বৃষ্টিতে ওভার কমলে সেখানে ডাকওয়ার্থ লুইস নিয়ম কাজে আসবে।

Advertisement

যদি কোনও ভাবেই দু’দিন ধরে দু’টি দলের ২০ ওভার করে ব্যাটিং না হয় সে ক্ষেত্রে খেলা ভেস্তে যাবে। যদি খেলা ভেস্তে যায় তা হলে রাউন্ড রবিন পর্বে পয়েন্ট তালিকায় যে দল উপরে ছিল সেই দল ম্যাচ জিতবে। ভারত নিজেদের সব ক’টি ম্যাচ জিতে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে রাউন্ড রবিন পর্ব শেষ করেছে। ১০ পয়েন্ট নিয়ে চার নম্বরে শেষ করেছে নিউ জ়িল্যান্ড। অর্থাৎ, কোনও কারণে যদি খেলা না হয় তা হলে উপরে থাকায় ফাইনালে উঠে যাবে ভারত। বিশ্বকাপ থেকে বিদায় নেবে নিউ জ়িল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন