Mohammed Siraj

৬ উইকেট নেওয়া সিরাজকে কেন বাকি ৩ ওভার বল দিলেন না? নেপথ্য কারণ জানালেন রোহিত নিজেই

এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে সাত ওভারে ৬ উইকেট নিয়েছিলেন মহম্মদ সিরাজ। তার পরে কেন তাঁকে আর বল দেননি রোহিত শর্মা। কারণ জানালেন ভারত অধিনায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪৩
Share:

এশিয়া কাপ ফাইনালে উইকেট নিয়ে উল্লাস মহম্মদ সিরাজের। —ফাইল চিত্র

এশিয়া কাপের ফাইনালে আগুন ঝরাচ্ছিলেন মহম্মদ সিরাজ। সাত ওভার বল করে ২১ রান দিয়ে শ্রীলঙ্কার ছয় ব্যাটারকে আউট করেন তিনি। আর একটি উইকেট নিতে পারলেই ভারতের প্রথম বোলার হিসাবে ৭ উইকেটের মালিক হতেন তিনি। গড়তেন আরও রেকর্ড। কিন্তু তাঁকে আর বল করাননি রোহিত শর্মা। কেন সাত ওভারের পরে সিরাজকে বল দিলেন না তার নেপথ্য কারণ জানিয়েছেন ভারত অধিনায়ক।

Advertisement

এশিয়া কাপ জিতে সাংবাদিক বৈঠকে রোহিত বলেন, ‘‘সিরাজ খুব ভাল বল করছিল। প্রতি বলে ব্যাটারদের সমস্যায় ফেলছিল। ও যখন ফর্মে থাকে তখন খুব ভয়ঙ্কর। সিরাজ চাইছিল আরও ওভার করতে। কিন্তু সাত ওভারের পরে দলের ট্রেনার আমাদের জানায় যে ওকে আর বল না দিতে। তা হলে চোট পেতে পারত। তাই ওকে আর বল দিইনি।’’

জোরে বোলারেরা সাধারণত একটি স্পেলে পাঁচ ওভার বল করেন। খুব দরকার পড়লে এক টানা ছয় ওভার বল করান অধিনায়ক। সিরাজ টানা পাঁচ ওভার বল করার পরে দেখা যায়, বাউন্ডারির ধারে ফিজিয়ো তাঁর পিঠে মাসাজ করে দিচ্ছেন। বোঝা যাচ্ছিল, পিঠের উপর জোর পড়ছে সিরাজের। সেই কারণেই হয়তো তাঁকে আর বল করানোর ঝুঁকি নিতে চায়নি ম্যানেজমেন্ট।

Advertisement

বিশ্বকাপের আগে সিরাজের বোলিংয়ে খুশি রোহিত। তিনি আশা করছেন, বিশ্বকাপেও এই ফর্মে থাকবেন ভারতীয় পেসার। রোহিত বলেন, ‘‘দলের পেসার এই ভাবে বল করলে কোন অধিনায়ক খুশি হবে না। আশা করছি সিরাজ ওর ফর্ম ধরে রাখবে। আমাদের দলের পেস আক্রমণ খুব ভাল। বিশ্বকাপে ওরা আমাদের অনেক ম্যাচ জেতাবে।’’

নিজের স্পেলের দ্বিতীয় ওভারে ৪ উইকেট নেন সিরাজ। শেষ পর্যন্ত ২১ রানে ৬ উইকেটে শেষ করেন তিনি। শ্রীলঙ্কা মাত্র ১৫.২ ওভারে ৫০ রানে অল আউট হয়ে যায়। ভারত ৬.১ ওভারে বিনা উইকেটে সেই রান তুলে নেয়। ১০ উইকেটে ম্যাচ জিতে এশিয়া চ্যাম্পিয়ন হন রোহিতেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন