India vs South Africa

টেস্ট দলে না থাকলেও কোহলির পাশে ডাগআউটে রিঙ্কু, কোন নিয়মে সুযোগ পেলেন কেকেআর ব্যাটার?

ভারতের টেস্ট দলে নেওয়া হয়নি তাঁকে। কিন্তু তার পরেও ভারতীয় দলের ডাগআউটে বিরাট কোহলির পাশে বসে থাকতে দেখা গেল রিঙ্কু সিংহকে। কোন নিয়মে সুযোগ পেলেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৮:০৮
Share:

ভারতের ডাগআউটে বিরাট কোহলির (বাঁ দিকে) পাশে বসে রিঙ্কু সিংহ। ছবি: এক্স।

চলতি বছরই ভারতের টি-টোয়েন্টি ও এক দিনের দলে অভিষেক হয়েছে রিঙ্কু সিংহের। এ বার কি ভারতের টেস্ট দলেও অভিষেক হয়ে যাবে কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটারকে? ভারতের টেস্ট দলে নেওয়া হয়নি তাঁকে। কিন্তু তার পরেও দলের ডাগআউটে বসে থাকতে দেখা গেল তাঁকে। তা-ও আবার বিরাট কোহলির পাশে। কোন নিয়মে দলে না থেকেও ডাগআউটে থাকলেন রিঙ্কু।

Advertisement

সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট শুরু হওয়ার আগে দেখা যায়, ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে অনুশীলন করছেন রিঙ্কু। তাঁর পরনে ভারতের টেস্ট দলের অনুশীলন জার্সি ছিল। পরে টেস্ট জার্সির উপরে ব্লিপ (প্রথম একাদশের বাইরে থাকা ক্রিকেটারদের সাদা জার্সির উপরে এটি পরতে হয়) পরে ডাগআউটে বসে থাকতে দেখা যায় রিঙ্কুকে। তাঁর ডান পাশে বসেছিলেন বিরাট। বাঁ পাশে ছিলেন মুকেশ কুমার। পরে বিরতিতে মাঠে জল নিয়েও যান রিঙ্কু।

দলে না থাকা ক্রিকেটার কী ভাবে ডাগআউটে বসলেন?

Advertisement

আসলে ভারতের পাশাপাশি ভারত এ দলও দক্ষিণ আফ্রিকায় খেলছে। সেই দলে রয়েছেন রিঙ্কু। কিন্তু তাঁকে বিকল্প ক্রিকেটার হিসাবে নিয়েছে ম্যানেজমেন্ট। সেই কারণে, রোহিত শর্মাদের সঙ্গে রয়েছেন তিনি। রিঙ্কুর চোখ-মুখ দেখে বোঝা যাচ্ছিল, খুব মন দিয়ে খেলা দেখছেন তিনি। ম্যানেজমেন্টের এই সিদ্ধান্ত থেকে পরিষ্কার, ভারতের তিন ফরম্যাটেই জন্যই ভাবা হচ্ছে রিঙ্কুকে। সাদা বলের পাশাপাশি খুব তাড়াতাড়ি লাল বলের ক্রিকেটেও অভিষেক হতে পারে তাঁর।

ভারতের ঘরোয়া ক্রিকেটে ধারাবহিক ভাবে রান করেছেন রিঙ্কু। ৪২টি প্রথম শ্রেণির ম্যাচে ৩০০৭ রান করেছেন তিনি। গড় ৫৭.৮২। সাতটি শতরান ও ১৯টি অর্ধশতরান করেছেন তিনি। ভারতের টি-টোয়েন্টি দলে ফিনিশার হিসাবে নজর কেড়েছেন এই বাঁ হাতি ব্যাটার। এ বার ভারতের টেস্ট দলেও কি অভিষেক হবে রিঙ্কুর? জল্পনা কিন্তু শুরু হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন