India vs Sri Lanka 2023

পুণেতে প্রথমে ব্যাট করলে জেতার সম্ভাবনা বেশি! তার পরেও বল করবেন হার্দিকরা, কেন?

পুণেতে প্রথমে ব্যাট করলে জেতার সম্ভাবনা বেশি। তার পরেও শ্রীলঙ্কার বিরুদ্ধে টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিলেন ভারত অধিনায়ক হার্দিক পাণ্ড্য। কেন এমন সিদ্ধান্ত নিলেন তিনি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৮:৫৪
Share:

পুণের ব্যাটিং সহায়ক উইকেটে প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছেন হার্দিক পাণ্ড্য। তাঁর সিদ্ধান্তের পিছনে কী কারণ রয়েছে? —ফাইল চিত্র

পরিসংখ্যান বলছে, পুণেতে টি-টোয়েন্টি ম্যাচে যে দল প্রথমে ব্যাট করে সেই দলের জেতার সম্ভাবনা ৭০ শতাংশ। গত ১০টি ম্যাচে প্রথমে ব্যাট করা দল জিতেছে ৭টি ম্যাচ। তার পরেও টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিলেন ভারত অধিনায়ক হার্দিক পাণ্ড্য। কেন এমন সিদ্ধান্ত নিলেন তিনি?

Advertisement

শ্রীলঙ্কার বিরুদ্ধে টসে জিতে হার্দিক বলেন, ‘‘পরের দিকে শিশির পড়তে পারে। উইকেট দেখে ভাল লাগছে। খুব একটা বদল হবে না। তাই প্রথমে বল করব।’’ তার পরেই সঞ্চালক মুরলী কার্তিক হার্দিককে জানান, যে দল আগে ব্যাট করে সেই দলের জেতার পরিসংখ্যান বেশি। তার জবাবে হার্দিক বলেন, ‘‘এটা আমি জানতাম না।’’

আগের ম্যাচে টসে হেরে প্রথমে ব্যাট করতে হয়েছিল ভারতকে। ওয়াংখেড়ের পিচে রান তাড়া করা সহজ জেনেও হার্দিক জানিয়েছিলেন, তিনি টসে জিতলে প্রথমে ব্যাট করতেন। কারণ, দ্বিপাক্ষিক সিরিজ়ে নিজেদের কঠিন পরীক্ষায় ফেলতে চেয়েছিলেন দলের অধিনায়ক। তাই তিনি পুণেতে বল করার সিদ্ধান্ত নেওয়ায় মনে হয়েছিল, সেই পরীক্ষা আরও এক বার করতে চান হার্দিক। কিন্তু এ ক্ষেত্রে তাঁর সিদ্ধান্তের পিছনে অন্য কারণ জানালেন তিনি।

Advertisement

ওয়াংখেড়েতে ১৬২ রান করেও ম্যাচ জিতেছে ভারত। শেষ পর্যন্ত টান টান লড়াইয়ে জিতেছেন হার্দিকরা। তার জন্য দলের বোলারদের প্রশংসা করেছেন তিনি। হার্দিক বলেন, ‘‘আগের ম্যাচে দলের বোলিং ও ফিল্ডিং নিয়ে আমি খুশি। কারণ, ওয়াংখেড়েতে ১৬২ রান তাড়া করা সহজ। তার পরেও নিজেদের কাজ করেছি আমরা। বোলারদের কৃতিত্ব দিতেই হবে।’’

প্রথম টি-টোয়েন্টি ম্যাচে চোট পাওয়ায় দ্বিতীয় ম্যাচে নেই সঞ্জু স্যামসন। তাঁর জায়গায় দ্বিতীয় ম্যাচে দলে সুযোগ পেয়েছেন রাহুল ত্রিপাঠি। ভারতের হয়ে টি-টোয়েন্টি ম্যাচে অভিষেক হল তাঁর। আরও একটি বদল হয়েছে দলে। বোলার হর্ষল পটেলের জায়গা। দলে এসেছেন আরশদীপ সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন