Hardik Pandya

আইপিএলে হার্দিকের খেলা নিয়ে ধোঁয়াশা বেড়েই চলেছে, জল্পনার মাঝেই মুখ খুললেন বোর্ড সচিব জয় শাহ

হার্দিক পাণ্ড্য কি আইপিএলে খেলতে পারবেন? তাঁর চোট কি পুরো সেরেছে? এই বিষয়ে ধোঁয়াশা বেড়েই চলেছে। তার মাঝেই মুখ খুললেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ। কী বললেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১০:২৩
Share:

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র

আগামী মরসুমে কি মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক হিসাবে পাবে হার্দিক পাণ্ড্যকে? নাকি চোটের কারণে খেলতে পারবেন না ভারতীয় অলরাউন্ডার? এই বিষয়ে ধোঁযাশা বেড়েই চলেছে। তার মাঝেই মুখ খুললেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ। হার্দিকের চোট কেমন সে বিষয়ে কিছু খবর দিলেন জয়।

Advertisement

বোর্ড সচিব জয় বলেন, ‘‘প্রতিদিন আমরা হার্দিকের চোটের দিকে নজর রাখছি। ও এখন বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে আছে। চোট সারিয়ে সুস্থ হওয়ার জন্য হার্দিক খুব পরিশ্রম করছে। যে মুহূর্তে হার্দিক খেলার জন্য তৈরি হয়ে যাবে বোর্ড সে কথা জানিয়ে দেবে। আফগানিস্তান সিরিজ়ের আগেও হার্দিক সুস্থ হয়ে উঠতে পারে। তবে এখনই কিছু বলা যাচ্ছে না।’’

২৪ ঘণ্টা আগেই জানা গিয়েছিল, আগামী মরসুমে আইপিএলে না-ও খেলতে পারেন হার্দিক। একটি সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, বিশ্বকাপে পাওয়া গোড়ালির চোট এখনও সারেনি হার্দিকের। সেই কারণে বিশ্বকাপের পর থেকে আর ভারতীয় জার্সিতে দেখা যায়নি তাঁকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ় ও দক্ষিণ আফ্রিকা সফরে নেওয়া হয়নি তাঁকে। জানুয়ারি মাসে আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়েও হয়তো খেলতে পারবেন না হার্দিক।

Advertisement

আগামী বছর মার্চ মাসে আইপিএল হওয়ার কথা। সেই সময়ের মধ্যে হার্দিক সুস্থ হয়ে মাঠে নামতে পারবেন কি না তা নিয়ে সংশয় রয়েছে। শুক্রবার জানা গিয়েছে, পায়ের চোট সারতে সময় লাগবে সূর্যেরও। দলের দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে আইপিএলে না পেলে সমস্যায় পড়বে মুম্বই। তাদের সব পরিকল্পনা ভেস্তে যেতে পারে।

তার মধ্যেই অবশ্য বোর্ডের এক আধিকারিক স্পষ্ট করে দিয়েছেন যে হার্দিক আইপিএলে খেলবেন। নাম প্রকাশে অনিচ্ছুক সেই কর্তা বলেন, ‘‘হার্দিক সম্পূর্ণ সুস্থ। ও রোজ পরিশ্রম করছে। আইপিএলে হার্দিক খেলতে পারবে না বলে যে খবর শোনা যাচ্ছে তা গুজব। আইপিএল হতে এখনও প্রায় চার মাস বাকি। তাই এখন কিছু নিশ্চিত করে বলা যাচ্ছে না।’’ এই সব মন্তব্য থেকে স্পষ্ট হার্দিকের চোট নিয়ে কেউ স্পষ্ট করে কিছু বলতে পারছেন না। সবই জল্পনার স্তরে রয়েছে।

আইপিএলের নিলামের আগে নাটকীয় ভাবে হার্দিককে দলে নিয়েছে মুম্বই। নিলামের আগে গুজরাত টাইটান্সের ধরে রাখা ক্রিকেটারদের তালিকায় ছিলেন হার্দিক। কিন্তু কয়েক ঘণ্টা পরেই জানা যায়, হার্দিক নিজের পুরনো দল মুম্বইয়ে যোগ দিয়েছেন। হার্দিককে কেনার জন্য ক্যামেরন গ্রিনের মতো অলরাউন্ডারকে আরসিবির কাছে বিক্রি করে মুম্বই।

নিলামের ঠিক আগেই মুম্বই জানিয়ে দেয়, আগামী মরসুমে মুম্বই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দেবেন হার্দিক। পাঁচ বারের ট্রফিজয়ী অধিনায়ক রোহিত শর্মাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। এখন যদি হার্দিক সত্যিই আইপিএলে খেলতে না পারেন তা হলে অধিনায়ক বদল করতে হবে মুম্বইকে। সে ক্ষেত্রে দেখার যে আবার রোহিতকেই দায়িত্ব দেওয়া হয়, নাকি নতুন কারও নাম ঘোষণা করে মুম্বই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন