WPL 2023

অনুপ্রেরণা কোহলিই, গত বিশ্বকাপের সেই ইনিংসই পাকিস্তানের বিরুদ্ধে তাতিয়েছিল জেমাইমাকে

সেই ম্যাচে হারের মুখ থেকে বিরাট কোহলির অতিমানবিক ইনিংসে জিতেছিল ভারত। তার কাছাকাছি ইনিংসই পাওয়া গেল জেমাইমা রদ্রিগেসের থেকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:২১
Share:

কোহলির সেই ইনিংস অনুপ্রেরণা জেমাইমার। ফাইল ছবি

মাস তিনেক আগে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে মুখোমুখি হয়েছিল ভারত। সেই ম্যাচে হারের মুখ থেকে বিরাট কোহলির অতিমানবিক ইনিংসে জিতেছিল ভারত। তার কাছাকাছি ইনিংসই পাওয়া গেল জেমাইমা রদ্রিগেসের থেকে। তিনি রবিবার পাকিস্তানের বিরুদ্ধেও দলকে প্রায় হারের মুখ থেকে জেতালেন। ম্যাচের পর জেমাইমা স্বীকারও করে নিলেন, কোহলির সেই ইনিংস দেখেই অনুপ্রাণিত হয়েছেন তিনি।

Advertisement

ম্যাচের পর জেমাইমা বলেছেন, “ভারত-পাকিস্তান ম্যাচ বরাবরই স্পেশ্যাল। দলের বৈঠকেও এ নিয়ে কথা হয়েছে। ছোটবেলায় এ ধরনের ম্যাচ দেখেই বড় হয়েছি। এমসিজি-তে বিরাট কোহলির অসাধারণ সেই ইনিংসও দেখেছি। ওই ইনিংসটাই আমাকে অনুপ্রাণিত করেছে। ম্যাচে নামার আগে সেই বিষয়ে কথাও বলেছি আমরা। নিজেদের সেরাটা দিতে চেয়েছিলাম।”

গত বছর এক দিনের বিশ্বকাপে বাদ পড়েছিলাম জেমাইমা। সে সময় এতটাই হতাশ হয়ে পড়েছিলেন যে ক্রিকেট খেলাই ছেড়ে দিতে চেয়েছিলেন। তাঁর কথায়, “গত বছর এই সময়টা ভাল যায়নি আমার। ৫০ ওভারের বিশ্বকাপ থেকে বাদ পড়ার পর বাড়িতে চুপচাপ বসেছিলাম। আমার জীবনে ওটাই কঠিনতম সময়। তখন কিছুই ভাল লাগত। কত বার যে ক্রিকেট খেলা ছেড়ে দিতে চেয়েছি বলে শেষ করা যাবে না। আসলে, খেলাটা চালিয়ে যাওয়ার কোনও ইচ্ছেই খুঁজে পাচ্ছিলাম না। অনেকে বলে নিজেই নিজেকে অনুপ্রাণিত করতে। সেটাই খুব কঠিন কাজ।”

Advertisement

সেই সময়টা কী করে কাটিয়ে উঠেছিলেন? জেমাইমা নিজেই জানিয়েছেন, “অনেকে আমাকে সেই সময় সমর্থন করেছিল, পাশে দাঁড়িয়েছিল। জীবনের সবচেয়ে কঠিন মুহূর্তেও তাই একা লাগেনি নিজেকে। তবে ওই সময়টা কাটিয়ে উঠতে পেরেছি বলেই আজ আমি এখানে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন