WPL 2023

মেয়েদের আইপিএলে অধিনায়ক বিতর্ক! ‘এত বিদেশি’ দেখে খুশি নন ভারতের প্রাক্তন অধিনায়ক

অঞ্জুম মনে করেন ঘরের মাঠে দেশের লিগে নেতৃত্ব দিতে পারলে ভারতীয় ক্রিকেটারদের অভিজ্ঞতা বাড়ত। সেটা জাতীয় দলে খেলার সময় কাজে লাগত

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৭:৫১
Share:

উইমেন্স প্রিমিয়ার লিগে নেতৃত্ব দিচ্ছেন মেগ ল্যানিং, বেথ মুনি, হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানা এবং এলিয়া হিলি। —ফাইল চিত্র

উইমেন্স প্রিমিয়ার লিগ শুরু হয়ে গিয়েছে। পাঁচটি দলই ইতিমধ্যে অন্তত একটি করে ম্যাচ খেলে ফেলেছে। অনেক দল দু’টি করে ম্যাচও খেলেছে। কিন্তু একটা বিষয় নিয়ে খুশি হতে পারছেন না মেয়েদের ক্রিকেটে ভারতের প্রাক্তন অধিনায়ক অঞ্জুম চোপড়া। তাঁর মতে ভারতীয় ক্রিকেটারদের অধিনায়ক করতে পারত সব দল। তাতে মেয়েদের আইপিএলে আরও লাভ হত।

Advertisement

মুম্বই ইন্ডিয়ান্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে ভারতীয় অধিনায়ক। মুম্বই দলের দায়িত্ব হরমনপ্রীত কৌরের হাতে। বেঙ্গালুরুর অধিনায়ক স্মৃতি মন্ধানা। কিন্তু বাকি তিনটি দলেই অধিনায়ক বিদেশি ক্রিকেটার। অঞ্জুম বলেন, “বেশির ভাগ দলেই বিদেশি অধিনায়ক। এটা ভারতীয় লিগ। ভারতের মাটিতে খেলা হচ্ছে। তাই ভারতীয়দেরই অধিনায়ক করা উচিত ছিল।” দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক মেগ ল্যানিং, গুজরাত জায়ান্টসের বেথ মুনি এবং ইউপি ওয়ারির্সের এলিয়া হিলি।

অঞ্জুম বলেন, “আমার মনে হয় উত্তরপ্রদেশের দলটির অধিনায়ক করা উচিত ছিল দীপ্তি শর্মাকে। গত মেয়েদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জে অধিনায়ক ছিল ও।” যদিও অঞ্জুম এটা মেনে নিয়েছেন যে, অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের অভিজ্ঞতা ভারতীয়দের থেকে বেশি। তিনি বলেন, “অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা বিশ্বচ্যাম্পিয়ন। ঘরোয়া লিগে ওদের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে। এটা আমি মানছি। সেই কারণে দিল্লি দলে মেগ ল্যানিং থাকতে জেমাইমা রদ্রিগেজকে অধিনায়ক করাটা কঠিন।”

Advertisement

যদিও অঞ্জুম মনে করেন ঘরের মাঠে দেশের লিগে নেতৃত্ব দিতে পারলে ভারতীয় ক্রিকেটারদের অভিজ্ঞতা হত। সেটা জাতীয় দলে খেলার সময় কাজে লাগত। তবে তরুণ ক্রিকেটাররা মুনি, ল্যানিংদের সঙ্গে খেলার যে অভিজ্ঞতা পাচ্ছেন সেটা কাজে লাগবে বলে মনে করেন অঞ্জুম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন