WPL 2023

মহিলাদের প্রিমিয়ার লিগের ম্যাসকট প্রকাশ, ‘শক্তির আগুনে’ উন্নতির পথ দেখছে ভারতীয় বোর্ড

কিছু দিন আগে মহিলাদের প্রিমিয়ার লিগের থিম সং ‘ইয়ে তো বাস শুরুয়াত হ্যায়’ প্রকাশ্যে এনেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। এ বার প্রকাশ করা হল ম্যাসকট ‘শক্তি’। ভিডিয়ো প্রকাশ করেছেন বোর্ড সচিব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১৩:৪৬
Share:

মন্ধানা, হরমনপ্রীতদের টি-টোয়েন্টি লিগ নিয়ে আগ্রহ ক্রমশ বাড়ছে। ছবি: টুইটার।

মহিলাদের প্রিমিয়ার লিগের ম্যাসকট প্রকাশ করল ভারতীয় ক্রিকেট বোর্ড। নাম দেওয়া হয়েছে ‘শক্তি’। একটি বাঘকে সাজানো হয়েছে মহিলা ব্যাটার। তার গায়ে রয়েছে ভারতের জাতীয় দলের মতো নীল রঙের জার্সি।

Advertisement

বৃহস্পতিবার মহিলাদের প্রিমিয়ার লিগের ম্যাসকটের ভিডিয়ো প্রকাশ করেছেন বোর্ড সচিব জয় শাহ। প্রতিযোগিতার প্রচারে ব্যবহার করা হবে ভিডিয়োটি। সমাজমাধ্যমে ম্যাসকট প্রকাশ করে জয় তার সম্পর্কে লিখেছেন, ‘‘ও দ্রুত, হিংস্র এবং আগুনে পূর্ণ! ও মাঠে আগুন জ্বালাতে প্রস্তুত।’’ কয়েক দিন আগে মহিলাদের প্রিমিয়ার লিগের থিম সং ‘ইয়ে তো বাস শুরুয়াত হ্যায়’ প্রকাশ্যে এনেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। সব কিছু মিলিয়ে মহিলাদের নতুন টি-টোয়েন্টি প্রতিযোগিতার আয়োজনে কোনও খামতি রাখতে চাইছেন না বোর্ড কর্তারা।

টাকার অঙ্কে প্রথম বছরেই দ্বিতীয় বৃহত্তম ক্রিকেট প্রতিযোগিতার মর্যাদা পাচ্ছে মহিলাদের প্রিমিয়ার লিগ। প্রথমে রয়েছে আইপিএল। পাঁচটি ফ্র্যাঞ্চাইজ়ি বিক্রি করে বোর্ড পেয়েছে ৪৬৬৯ কোটি টাকা। সম্প্রচার স্বত্ব থেকে বোর্ডের আয় হয়েছে ৯৬১ কোটি টাকা। প্রথম বারের প্রতিযোগিতার পাঁচটি দল হল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, মুম্বই ইন্ডিয়ান্স, গুজরাত জায়ান্টস, দিল্লি ক্যাপিটালস এবং ইউপি ওয়ারিয়র্জ। গত ১৩ ফেব্রুয়ারি মহিলাদের প্রিমিয়ার লিগের নিলাম হয়েছিল। সব থেকে বেশি দাম উঠে ছিল স্মৃতি মন্ধানার। তাঁকে ৩.৮ কোটি টাকা দিয়ে দলে নিয়েছে আরসিবি। প্রতিযোগিতায় খেলতে দেখা যাবে অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের সদস্য বাংলার রিচা ঘোষ, তিতাস সাধুকেও। রিচার খেলবেন বেঙ্গালুরুর হয়ে। তিতাসকে নিয়েছে দিল্লি ফ্র্যাঞ্চাইজ়ি।

Advertisement

আগামী ৪ মার্চ থেকে শুরু হবে মহিলাদের প্রথম প্রিমিয়ার লিগ। মোট ২২টি ম্যাচ হবে। মুম্বইয়ের ব্রেবোর্ন এবং ডিওয়াই পাতিল স্টেডিয়ামে হবে ১১টি করে ম্যাচ। প্রথম ম্যাচে মুখোমুখি হবে মুম্বই এবং গুজরাত। ক্রিকেট কর্তাদের দাবি, নতুন এই প্রতিযোগিতা মহিলাদের ক্রিকেটকে অনেকটা এগিয়ে দেবে।

গত কয়েক বছর ধরেই মহিলাদের আইপিএল শুরু করার দাবি উঠছিল। হরমনপ্রীত কৌররা তাকিয়ে ছিলেন এই প্রতিযোগিতার দিকে। এত দিন দেশের প্রথম সারির মহিলা ক্রিকেটারদের তিনটি দলে ভাগ করে টি-টোয়েন্টি প্রতিযোগিতার আয়োজন করত ভারতীয় বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন