WPL 2023

শুধু আরসিবির নেতৃত্ব নয়, মন্ধানাকে নিতে হতে পারে আরও গুরুত্বপূর্ণ দায়িত্ব

মহিলাদের আইপিএলে আরসিবিকে নেতৃত্ব দিতে পারেন মন্ধানা। তিনি প্রথম থেকেই ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষের নজরে ছিলেন। তাঁকে দলে নিতে নিলামে শেষ পর্যন্ত যাওয়ার পরিকল্পনা করে রেখেছিল আরসিবি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৮
Share:

মহিলাদের আইপিএলে মন্ধানা নেতৃত্ব দিতে পারেন আরসিবিকে।

মহিলাদের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে নেতৃত্ব দিতে পারেন স্মৃতি মন্ধানা। অধিনায়ক হওয়ার দৌড়ে তিনি সব থেকে এগিয়ে রয়েছেন। ভারতীয় মহিলা ক্রিকেট দলের সহ-অধিনায়ককে নিলামে ৩ কোটি ৪০ লক্ষ টাকা দিয়ে কিনেছে আরসিবি।

Advertisement

গত জানুয়ারি মাসে ভারতীয় ক্রিকেট বোর্ড সরকারি ভাবে মহিলাদের আইপিএল আয়োজনের কথা জানিয়েছিল। তার আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছিলেন বোর্ড কর্তারা। চুপ করে বসেছিলেন না আরসিবি কর্তৃপক্ষও। সরকারি ভাবে ডব্লুপিএল ঘোষণা হওয়ার আগে থেকেই তাঁরা দেশের মহিলা ক্রিকেটারদের সম্পর্কে খোঁজখবর নিতে শুরু করেন। বিভিন্ন রাজ্য দলের মহিলা ক্রিকেটাররাও ছিলেন আরসিবি কর্তৃপক্ষের নজরে।

ক্রিকেটার খোঁজার কাজ আরসিবি শুরু করেছিল গত বছর অক্টোবর মাস থেকে। ভারতীয় ক্রিকেট বোর্ড এবং বিভিন্ন রাজ্যের প্রতিযোগিতাগুলিতে উপস্থিত থেকেছেন ফ্র্যাঞ্চাইজ়ির প্রতিনিধিরা। সারা দেশ ঘিরে পছন্দের মহিলা ক্রিকেটারদের তালিকা তৈরি করেছিলেন তাঁরা। সেই ক্রিকেটারদের নিলামে অংশগ্রহণ নিশ্চিত করেছিলেন। তার পর সোমবারের নিলামে তালিকায় থাকা ক্রিকেটারদের নাম উঠলেই দলে নেওয়ার জন্য ঝাঁপিয়েছে আরসিবি।

Advertisement

পরিকল্পনা মতো মন্ধানার জন্য ঝাঁপিয়েছিল আরসিবি। মন্ধানাকে দলে নিতে শেষ পর্যন্ত যাওয়ার পরিকল্পনা ছিল তাদের। কারণ, মন্ধানা আগ্রাসী ওপেনিং ব্যাটারের পাশাপাশি নেতৃত্ব দিতে পারেন। মহিলাদের ক্রিকেটের সর্বোচ্চ স্তরে তিনি সফল। আরসিবির ডিরেক্টর অফ ক্রিকেট অপারেশনস মাইক হেসেন মেনে নিয়েছেন সে কথা। তিনি বলেছেন, ‘‘মন্ধানা দারুণ ব্যাটার। ভাল নেতৃত্বও দিতে পারে। ওকে অধিনায়ক হিসাবে ধরেই আমরা দল সাজানোর পরিকল্পনা করেছিলাম।’’

তিনি আরও বলেছেন, ‘‘মন্ধানার নেতৃত্ব দেওয়ার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। ম্যাচের পরিস্থিতি ভাল বুঝতে পারে। দলে আন্তর্জাতিক মানের কয়েক জন অভিজ্ঞ ক্রিকেটার দরকার হয়। যারা প্রয়োজনে অধিনায়ককে পরামর্শ দিতে পারে। তাই আমরা ভারতীয় এবং বিদেশি মিলিয়ে কয়েক জন দুর্দান্ত ক্রিকেটারকে দলে নিয়েছি।’’ বাংলার উইকেটরক্ষক-ব্যাটার রিচা ঘোষ, জোরে বোলার রেণুকা সিংহ, অস্ট্রেলিয়ার এলিস পেরিকে দলে নিয়েছে আরসিবি। দেশি-বিদেশি, সিনিয়র-জুনিয়র মিলিয়ে মহিলাদের আইপিএলে আরসিবির দলের ভারসাম্য বেশ ভাল। নিলামে হিসাব করে টাকা খরচ করেও নজরে থাকা ক্রিকেটারদের অধিকাংশকেই তুলে নিয়েছে তারা।

আরসিবি কর্তৃপক্ষের আশা, মন্ধানার নেতৃত্বে মহিলাদের আইপিএলে সাফল্য পাবেন তাঁরা। কোহলিরা এখনও ফ্র্যাঞ্চিইজ়িকে আইপিএল চ্যাম্পিয়ন করতে পারেননি। মন্ধানাদের উপর তাই থাকবে কোহলিদের ব্যর্থতা ঢাকার বাড়তি দায়িত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন