ECB

বর্ণবিদ্বেষের অভিযোগ, ইংল্যান্ডের ক্রিকেট ক্লাবের ৪ কোটি টাকা জরিমানা, কাটা হল বিপুল পয়েন্ট

ক্রিকেটারদের মধ্যে বৈষম্য তৈরি এবং তাঁদের সঙ্গে বর্ণবিদ্বেষমূলক ব্যবহারের অভিযোগ উঠেছিল ইয়র্কশায়ারের বিরুদ্ধে। সেই অভিযোগের তদন্ত করে ক্রিকেট ডিসিপ্লিন কমিটি এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ২০:০২
Share:

—প্রতীকী চিত্র।

বর্ণবিদ্বেষের অভিযোগ প্রমাণিত হওয়ায় কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারের শাস্তি হল। ইংল্যান্ডের পেশাদার ক্রিকেটের নিয়ন্ত্রক ক্রিকেট ডিসিপ্লিন কমিটি শাস্তির কথা জানিয়েছে। ইয়র্কশায়ারকে ৪ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে। পাশাপাশি কেড়ে নেওয়া হয়েছে কাউন্টি চ্যাম্পিয়নশিপের ৪৮ পয়েন্ট এবং টি-টোয়েন্টি ব্লাস্টের তিন পয়েন্ট।

Advertisement

গত দু’বছর ধরে ইয়ার্কশায়ার কর্তৃপক্ষের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগে তদন্ত চলছিল। সব কিছু খতিয়ে দেখার পর ইয়র্কশায়ারের শাস্তি ঘোষণা করা হয়েছে। শাস্তি প্রস‌ঙ্গে ইয়র্কশায়ার কর্তৃপক্ষ বলেছেন, ‘‘আমরা ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের উপর জারি করা নিষেধাজ্ঞা মেনে নিচ্ছি।’’

ক্রিকেটারদের মধ্যে বৈষম্য তৈরি করা বা তাঁদের সঙ্গে বর্ণবিদ্বেষমূলক ব্যবহার করার অভিযোগ উঠেছিল ইয়র্কশায়ার কর্তৃপক্ষের বিরুদ্ধে। সেই অভিযোগের তদন্ত শুরু করেছিল ক্রিকেট ডিলিপ্লিন কমিটি এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। তার ভিত্তিতে ৪ লাখ পাউন্ড (ভারতীয় মুদ্রায় ৪ কোটি ২২ লাখ টাকার বেশি) জরিমানা করা হয়েছে ইয়র্কশায়ারকে। তবে এর মধ্যে ৩ লাখ পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় ৩ কোটি ১৭ লাখ টাকা) এখনই দিতে হবে না ইয়র্কশায়ারকে। আগামী দু’বছরের মধ্যে আবার এমন অভিযোগ উঠলে এই অর্থ দিতে হবে। তবে চলতি মরসুমের কাউন্টি চ্যাম্পিয়নশিপের ৪৮ পয়েন্ট এবং টি-টোয়েন্টি ব্লাশের তিন পয়েন্ট কেটে নেওয়া হয়েছে ইয়র্কশায়ারের। ক্রিকেট ডিসিপ্লিন কমিটি এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের তদন্তকারীদের এই ধরনের ঘটনা বন্ধ করার জন্য চারটি পদক্ষেপ করার আশ্বাস দেওয়া হয়েছে ক্লাব কর্তৃপক্ষের তরফে।

Advertisement

প্রচুর পয়েন্ট কেটে নেওয়ায় অবশ্য হতাশ ইয়র্কশায়ার কর্তৃপক্ষ। তাঁদের মতে, এই সিদ্ধান্ত ক্রিকেটারদের জন্য বড় ধাক্কা। ক্লাবের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘পয়েন্ট কেটে নেওয়া হতাশাজনক। এই সিদ্ধান্ত খেলোয়াড় এবং কোচদের প্রভাবিত করতে পারে। তাঁরা পয়েন্টগুলো অর্জন করেছিলেন। ইয়র্কশায়ারের জন্য তাঁরা মাঠের মধ্যে এবং বাইরে কঠোর পরিশ্রম করেছেন। তা ছাড়া তাঁরা ওই ঘটনাগুলোর সঙ্গেও যুক্ত নন। আশা করব আমরা এই ধাক্কা সামলে সামনে এগিয়ে যেতে পারব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন