বিশ্বসেরার তাজ রোনাল্ডোকে পরালেন পেলে

দিয়েগো মারাদোনার সঙ্গে আড্ডায় তাঁর যা কথাবার্তা হয়েছিল, তার পর লিওনেল মেসিকে বিশ্বের সেরা ফুটবলার বলেই বোধহয় আশ্চর্যের হত!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ জুন ২০১৬ ১০:৫৯
Share:

দিয়েগো মারাদোনার সঙ্গে আড্ডায় তাঁর যা কথাবার্তা হয়েছিল, তার পর লিওনেল মেসিকে বিশ্বের সেরা ফুটবলার বলেই বোধহয় আশ্চর্যের হত!

Advertisement

দিন কয়েক আগে প্যারিসে মেসি নিয়ে যা যা বলেছিলেন মারাদোনা, শুনেটুনে পেলে উত্তর দিয়েছিলেন যে, দিয়েগো ঠিকই বলেছো। আমরা যে রকম ছিলাম ছেলেটা তেমন নয়। মারাদোনার মতো খোলাখুলি আক্রমণে নামেননি, কিন্তু সমর্থন দিয়েছিলেন তাঁকে। এর পর বিশ্বের সেরা ফুটবলারের তাজ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বাইরে আর কার মাথায় পরিয়ে দিতেন পেলে?

ব্রাজিল ফুটবলের সর্বকালের সেরা নক্ষত্র পরিষ্কার বলে দিলেন, এই মুহূর্তে পৃথিবীর সেরা ফুটবলারের নাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার বলে দিলেন, এখনই তাঁকে একটা টিম করতে বললে তার প্রথম নামটাই রোনাল্ডো হত!

Advertisement

এবং পেলে অলক্ষ্যে আরও একটা বির্তকের জন্মও দিয়ে গেলেন।

মারাদোনার মন্তব্যের পর আর্জেন্তিনা সমর্থককুলের মতবাদ দু’ভাগ হয়ে গিয়েছিল। একদল বলেছিল, মারাদোনা ঠিক। মেসির মধ্যে সত্যিই লিডারশিপের অভাব আছে। অন্য দলটা বলেছিল, হাস্যকর কথাবার্তা। ব্রাজিল বিশ্বকাপে মেসিকে দেখার পরেও এ সব কথাবার্তা আসে কোথা থেকে? মঙ্গলবার পেলের মন্তব্যের পর দেখা গেল, এক ওয়েবসাইটে জনৈক আর্জেন্তিনা সমর্থক খোলা চিঠি লিখেছেন। যেখানে বলেছেন, মেসি আসার আগে পেলে আর মারাদোনা যুগ্ম ভাবে ফুটবলের সর্বকালীন শ্রেষ্ঠত্ব উপভোগ করতেন। কিন্তু মেসি আসার পর ওই শ্রেষ্ঠত্বের সিংহাসন নিয়ে তৃতীয় দাবিদারও তৈরি হয়ে গিয়েছে। মেসির সহ্য হতে পারে, কিন্তু পেলে-মারাদোনার সহ্য হবে কেন?

সোজাসুজি, পেলে-মারাদোনা নাকি হিংসেয় ভুগছেন। হিংসেয় ভুগছেন মেসিকে নিয়ে!

এ দিনের পেলের মন্তব্যের পর সেই ধারণা যদি আরও ধূমায়িত হয়, কিছু করার নেই। ‘‘আমি রোনাল্ডোকে সম্মান করি। আমাকে একটা জাতীয় টিম তৈরি করতে বলা হলে, প্রথম নামটাই ওর হত,’’ বলে দিয়েছেন পেলে। ক্রিশ্চিয়ানো নিয়ে ফুটবল কিংবদন্তির সার্টিফিকেট এখানেই শেষ হয়নি। ‘‘আমি তো বলব, বিশ্বের সেরা ফুটবলার এখন রোনাল্ডো। তবে হ্যাঁ, মেসি, আমার বা দিয়েগোর সঙ্গে রোনাল্ডোর তুলনা চলে না। চার জনের খেলার স্টাইল চার রকম। বরং ওর সঙ্গে আপনারা ব্রাজিলের রোনাল্ডোর তুলনা করতে পারেন।’’

কেন?

ব্রাজিল মহাতারকার বিশ্লেষণে, রোনাল্ডো অনেকটাই সামনে খেলেন। প্রায় ফরোয়ার্ড হিসেবে। তাঁর পজিশন অনেক বেশি সেন্ট্রাল, খেলার স্টাইল অনেক বেশি ডিরেক্ট। যা গোল পাওয়ার সম্ভাবনা আরও বাড়িয়ে দেয়। ‘‘আমাদের সবারই খেলার স্টাইল আলাদা। কিন্তু গুরুত্বপূর্ণ হল, ও এমন একজন প্লেয়ার যে গোল করবে। ম্যাচের ভাগ্য ঠিক করে দেবে,’’ বলে দিয়েছেন পেলে। সঙ্গে আরও যোগ করেছেন, ‘‘পেলে, মারাদোনার সঙ্গে ক্রিশ্চিয়ানোর তুলনা হয় না কারণ আমরা পিছন থেকে উঠে আসতাম। ও সেখানে উপরে থাকে। মেসিও বেশির ভাগ খেলাটা মাঝমাঠে খেলে।’’ তবে ব্রাজিলীয় কিংবদন্তির মনে হচ্ছে, এখনকার ফুটবলের হাল খুবই খারাপ। গত পাঁচ বছরে বিশ্ব থেকে মাত্র দু’টো তারকা। ‘‘বেল, নেইমার আছে। কিন্তু সেটা যথেষ্ট নয়। আগে এক-একটা টিমে তিন-চার জন করে তারকা থাকত। এখন বিশ্বে বোধহয় তিন-চার জন আছে। যা লজ্জার,’’ বলেছেন পেলে।

কিন্তু পরে কী বলেছেন না বলেছেন, তাতে আর কী এসে যায়? তার গুরুত্বও বা কতটুকু? আসলটা তো প্রথমেই বলে দিয়েছেন পেলে, বাকি যা কিছু সবই তো নিমিত্ত মাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন