Cristiano Ronaldo

রিয়াল ছাড়তেই বন্ধ গোলমুখ, ফ্রি কিক থেকে গোল না করার লজ্জার রেকর্ডের সামনে রোনাল্ডো

পর্তুগিজ মহাতারকা তো ফ্রি কিক থেকেই গোল করতে দক্ষ ছিলেন। রাশিয়া বিশ্বকাপে পর্তুগাল-স্পেন ম্যাচের একেবারে শেষ দিকে ফ্রি কিক পেয়েছিলেন রোনাল্ডোরা। ‘নাকল শট’-এ স্পেনের জাল কাঁপিয়েছিলেন পর্তুগিজ মহানায়ক।

Advertisement

সংবাদ সংস্থা

রোম শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৯ ১৫:৫১
Share:

ফ্রি কিক থেকে এখন আর গোল পাচ্ছেন না রোনাল্ডো।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর রামধনুর মতো বাঁক খাওয়ানো ফ্রি কিকের ধার ক্রমশ কমছে। তাঁর ফ্রি কিকগুলো এখন আর বিপক্ষের ‘মানবপ্রাচীর’ টপকে জালে জড়াচ্ছে না। ফ্রি কিকের সময়ে রোনাল্ডোর পা থেকে বেরনো ‘মিসাইল’-এর গতিপ্রকৃতি বুঝতে পেরে প্রতিপক্ষ গোলরক্ষক তা বাঁচিয়েও দিচ্ছেন। যা দেখে শুনে রোনাল্ডো-ভক্তরা বিস্মিত।

Advertisement

পর্তুগিজ মহাতারকা তো ফ্রি কিক থেকেই গোল করতে দক্ষ ছিলেন। রাশিয়া বিশ্বকাপে পর্তুগাল-স্পেন ম্যাচের একেবারে শেষ দিকে ফ্রি কিক পেয়েছিলেন রোনাল্ডোরা। ‘নাকল শট’-এ স্পেনের জাল কাঁপিয়েছিলেন পর্তুগিজ মহানায়ক। ম্যানচেস্টার ইউনাইটেডে খেলার সময়ে পোর্টসমাউথের বিরুদ্ধে ফ্রি কিক থেকে করা রোনাল্ডোর গোল আজও ফুটবল পাগলদের স্মৃতিতে জীবন্ত।

রিয়াল মাদ্রিদের জার্সিতে অসংখ্য গোল করেছেন ফ্রি কিক থেকে। পরিসংখ্যান বলছে, ফ্রি কিক থেকে সব চেয়ে বেশি গোলের রেকর্ড রোনাল্ডোর ঝুলিতেই। ৫৪টি গোল তাঁর। লিয়োনেল মেসি তাঁর থেকে ৬ গোল কম করেছেন। অথচ রিয়াল ছেড়ে য়ুভেন্তাসে যাওয়ার পরেই রোনাল্ডোর ফ্রি কিক রং হারিয়েছে।

Advertisement

আরও পড়ুন: যেন তরুণ মালিঙ্গা! চমকে দিচ্ছে ১৭ বছরের মাথিশা

চলতি সপ্তাহে ভেরোনার বিরুদ্ধে ফ্রি কিক থেকে গোল করার সুযোগ পেয়েছিলেন রোনাল্ডো। কিন্তু, ‘সিআর ৭’ সেই সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি। য়ুভেন্তাসের হয়ে এখনও পর্যন্ত ২৪টি ফ্রি কিক নিয়েছেন তিনি। সিরি আ লিগেই তিনি ১৮ টি ফ্রি কিক নিয়েছেন। একটি থেকেও গোল হয়নি। ২৪ ফ্রি কিকের মধ্যে ১৫টি এসে আছড়ে পড়েছে মানব প্রাচীরে। গোলপোস্টের বাইরে দিয়ে বেরিয়ে গিয়েছে দুটো। বাকি সাতটি কোনও না কোনও ভাবে গোলকিপার বাঁচিয়ে দিয়েছেন। টানা ১৮ ফ্রি কিক থেকে গোল করতে ব্যর্থ রোনাল্ডো ‘সিরি আ’তে রেকর্ড গড়ার পথে। আগের মরসুমে ২১ টি ফ্রি কিক থেকে গোল করতে পারেননি ফ্রসিনোনের ক্যামিলো সিয়ানো।

আরও পড়ুন: রুট-স্টোকসদের পরবর্তী কোচ গ্যারি কার্স্টেন? বাড়ছে জল্পনা​

ফ্রি কিক থেকে রোনাল্ডো আগের মতো গোল করতে পারছেন না কেন? পর্তুগিজ মহাতারকা অবশ্য এ ব্যাপারে কোনও মন্তব্য করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন