ড্র করতে মাঠে নামেন না রোনাল্ডো

লা লিগা আর রিয়াল মাদ্রিদের মাঝখানে এখন মাত্র এক পয়েন্ট। রিয়ালকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বার্সা ম্যানেজার লুইস এনরিকে জানিয়েছিলেন, সেল্টা ভিগো যদি বার্সেলোনাকে হারাতে পারে তা হলে যে কোনও দলই সেখানে হারতে পারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ মে ২০১৭ ০৩:২২
Share:

উচ্ছ্বাস: গোলের পর ইস্কোর সঙ্গে রোনাল্ডো । ছবি: গেটি ইমেজেস।

লা লিগা আর রিয়াল মাদ্রিদের মাঝখানে এখন মাত্র এক পয়েন্ট।

Advertisement

রিয়ালকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বার্সা ম্যানেজার লুইস এনরিকে জানিয়েছিলেন, সেল্টা ভিগো যদি বার্সেলোনাকে হারাতে পারে তা হলে যে কোনও দলই সেখানে হারতে পারে। কিন্তু জিদানের রিয়াল মানে এমন একটা দল যারা সহজে হার মানতে জানে না।

বুধবার লা লিগার মরণ-বাঁচন লড়াইয়ে সেল্টা ভিগোর বিরুদ্ধে সেটাই প্রমাণ হল। পরিস্থিতি অনুযায়ী লা লিগা জেতার আশা টিকিয়ে রাখতে সেল্টা ভিগোর বিরুদ্ধে তিন পয়েন্ট তুলতেই হতো রিয়ালকে। ঠিক কোনও চ্যাম্পিয়ন দলের মতোই নিঁখুত পারফরম্যান্স উপহার দিল জিদানের দল। সেল্টা ভিগোকে ৪-১ হারিয়ে শেষ ম্যাচে মালাগার বিরুদ্ধে ড্র করতে পারলেই লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

Advertisement

গত কয়েক ম্যাচের মতো ফের জয়ের নায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। যাঁর জোড়া গোলে চূর্ণ হল আর এক রেকর্ড। ইউরোপের সেরা পাঁচ লিগে জিমি গ্রিভসের করা ৩৬৬ গোলের কীর্তি ভাঙলেন রোনাল্ডো।

গোটা নব্বই মিনিট দাপট বজায় রাখল রিয়াল। প্রথমার্ধের শুরুতে রোনাল্ডোর গোলে ১-০ এগোয় রিয়াল। বিরতির পর সিআর সেভেনের দ্বিতীয় গোলে ব্যবধান বাড়ায় রিয়াল। জন গুইডেট্টির গোলে সেল্টা ম্যাচে ফিরলেও বেঞ্জিমা ৩-১ করেন। টোনি ক্রুজের গোলে এক তরফা ম্যাচে জয় পেল রিয়াল। রেফারির ফুলটাইমের বাঁশি বাজতেই তখন রিয়াল ডাগআউটে উৎসবের আমেজ। আর এক পয়েন্ট বাকি থাকলেও যেন আগেভাগেই ধরে নিয়েছে লা লিগা এ বার মাদ্রিদে আসছেই।

জয়ের কারণ হিসেবে সতীর্থদের মতে সেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রিয়ালের স্প্যানিশ তারকা ইস্কোর মতে, সি আর সেভেন যখন গোলের মধ্যে থাকেন দলের কাজ আরও সহজ হয়ে যায়। ‘‘ক্রিশ্চিয়ানোর সঙ্গে খেলা খুব সহজ। আমার কাজ শুধু ওকে পাস বাড়ানো। বাকিটা রোনাল্ডো ঠিক করে নেয়। মরসুমের শেষের দিকে সঠিক সময়ে রোনাল্ডো ফর্মে ফিরেছে,’’ বলছেন ইস্কো।

মরসুম শুরুর থেকে চোট সমস্যায় ভুগতে থাকা রোনাল্ডো ধারাবাহিক ভাবে গোল করতে পারছিলেন না। প্রশ্ন উঠে যায়, রিয়ালে রোনাল্ডোর সময় কি তবে শেষ? সেই সি আর ম্যাজিক কি হারিয়ে যাচ্ছে? চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনাল থেকে আবার ফর্ম ফিরে পান রোনাল্ডো। লা লিগার ক্লাইম্যাক্সে দুরন্ত ফর্মে থাকা রোনাল্ডো তাই তো বলছেন, মালাগার বিরুদ্ধে ড্র তুলতে নয়, জয়ের লক্ষ্যেই নামবে রিয়াল। ‘‘আমি খুশি দুটো গোল করতে পেরে। এখন রবিবার নিয়েই ভাবছি। আমি কোনও সময় ড্র করতে মাঠে নামি না। মালাগায় জেতার জন্যই খেলব। জানি খুব কঠিন ম্যাচ। কিন্তু আমরা রিয়াল। চ্যাম্পিয়ন হওয়ার জন্যই খেলব,’’ বলছেন রোনাল্ডো। রিয়ালের ফরাসি ম্যানেজারের প্রশংসায় পঞ্চমুখ রোনাল্ডো যোগ করেন, ‘‘ম্যানেজার হিসেবেও জিদান খুব ভাল কাজ করেছে। জিদান সব সময় জিততে চায়। আমাদের দলে প্রতিভার অভাব নেই। শেষ দিনেই সব ঠিক হবে। ফর্মে ফিরে আমার দারুণ লাগছে।’’

বিশেষজ্ঞদের মতে, মালাগার বিরুদ্ধে জিতে ফের লা লিগা চ্যাম্পিয়ন হবে রিয়াল। কিন্তু মালাগার মতো প্রতিপক্ষকে হালকা ভাবে নিচ্ছেন না জিদান। যিনি এখনই দলের পাশে চ্যাম্পিয়নের তকমা বসাতে চান না। ‘‘আমরা আরও কাছে পৌঁছলাম। কিন্তু এখনই নিজেদের চ্যাম্পিয়ন বলব না,’’ বলছেন জিদান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন