ব্যালন জিতে মেসিকে খোঁচা রোনাল্ডোর

চতুর্থ বার ব্যালন ডি’অর শৃঙ্গ জয় করার পর এ বার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নিশানায় লিওনেল মেসি। মুকুট ফিরে পাওয়ার পর চব্বিশ ঘণ্টাও কাটেনি। সিআর সেভেন বলে দিলেন, মেসি তাঁর সতীর্থ হলে তিনি আরও বেশি ব্যালন ডি’অর জিততেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৬ ০৩:১৯
Share:

চার নম্বর ব্যালন জেতার পর ট্রফি নিয়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ছবি: টুইটার

চতুর্থ বার ব্যালন ডি’অর শৃঙ্গ জয় করার পর এ বার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নিশানায় লিওনেল মেসি।

Advertisement

মুকুট ফিরে পাওয়ার পর চব্বিশ ঘণ্টাও কাটেনি। সিআর সেভেন বলে দিলেন, মেসি তাঁর সতীর্থ হলে তিনি আরও বেশি ব্যালন ডি’অর জিততেন। ‘‘খুব আকর্ষণীয় হত আমি আর মেসি যদি এক দলে খেলতাম। গ্রেট প্লেয়ারদের এক সঙ্গে খেলা উচিত। এটা বলতে পারি, দু’জনে এক টিমে খেললে আমার ব্যালন ডি’অরের সংখ্যাই বেশি হতো। তবে হ্যাঁ, মেসি খুব পিছনে থাকত না,’’ বলছেন রোনাল্ডো।

গত কাল ব্যালন ডি’অর জেতার পর এ দিন মুখ খুলেছেন রোনাল্ডো। এবং স্বাভাবিক ভাবেই বিনয়ের বিশেষ ছাপ দেখা যায়নি তাঁর মধ্যে। তবে তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী সম্পর্কে এটা মনে করিয়ে দিয়েছেন, ‘‘সবাই জানে মেসি কত বড় প্লেয়ার। ও পাঁচটা ব্যালন ডি’অর জিতেছে।’’

Advertisement

ব্যালন ডি’অরের স্কোরলাইনে এখনও মেসি ৫-৪ এগিয়ে। তাই তো চার নম্বরে সন্তুষ্ট থাকতে চান না রোনাল্ডো। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সমতা ফেরাতে চান সিআর সেভেন। আগামী বছরও নিজের ব্যক্তিগত ট্রফি ক্যাবিনেটেই রাখতে চান সোনালি বল। ‘‘অবশ্যই চেষ্টা করব। আমার লক্ষ্য অন্তত তাই। আমি লড়াইয়ে থাকব,’’ বলেছেন সিআর সেভেন।

মিশন পাঁচ নম্বরের থেকেও অবশ্য রোনাল্ডোর কাছে এখন বেশি গুরুত্বপূর্ণ মিশন লা লিগা। গত কয়েক বছর ধরে লা লিগা মানেই বার্সেলোনার একাধিপত্য। বার্সা রাজত্ব শেষ করে স্পেনে আবার গ্যালাকটিকো-রাজ শুরু করতে মরিয়া ব্যালন ডি’অর জয়ী ফুটবলার। ‘‘লা লিগা এমন একটা খেতাব যেটা রিয়াল জিততে মরিয়া। যদি সম্ভব হয় তা হলে চ্যাম্পিয়ন্স লিগ আর কোপা দেল রে-ও। আমি সব কিছুই জিততে চাই,’’ বলছেন রোনাল্ডো।

ব্যালন ডি’অর জেতার পিছনে আসল রহস্য তাঁর ফিটনেস। তিরিশের উপর বয়স হলেও নিজের ফিটনেস নিয়ে কোনও সমঝোতা করেন না। ‘‘আমি সব সময় শারীরিক ভাবে নিজেকে ফিট রাখতে চাই। বয়স হলে প্রতিটা মানুষই কিছু না কিছু হারায়। এটাই স্বাভাবিক। কিন্তু আমি শুধু চলতি মরসুম নয়, পরের মরসুমের কথা চিন্তা করি। বুদ্ধি করে সেটা করতে হয়। ট্রেনিংটা ভাল করতে হয়।’’ রিয়ালের ফিটনেস স্টাফের প্রশংসা করে রোনাল্ডো আরও বলেন, ‘‘আমি সব সময় শিখি। একটা মরসুম মানে স্প্রিন্ট নয়, বরং ম্যারাথন। মরশুমের শুরুর থেকে বেশি শেষের দিকে কথা ভাবতে হবে। রিয়ালেও সবাই আমায় পরামর্শ দেয়।’’

ব্যালন ডি’অর ভোটিংয়ের নিরিখে মেসির থেকে দ্বিগুণ ভোটে জিতেছেন রোনাল্ডো (৭৪৫)। তিন নম্বরে আঁতোয়া গ্রিজম্যান। জিদান, খুলিটদের পিছনে ফেলে ইউরোপীয় ফুটবলারদের মধ্যে এখন রোনাল্ডোরই সবচেয়ে বেশি ব্যালন ডি’অর। আপনার সামনে লক্ষ্যটা কী? রোনাল্ডো জানাচ্ছেন, যত বেশি দিন সম্ভব ফুটবল খেলে যেতে চান তিনি। ‘‘আমি জানি এমন একটা সময় আসবে যখন ব্যালন ডি’অর জিতব না। কিন্তু আমার আসল লক্ষ্য ফুটবল খেলে যাওয়া। ঠান্ডায়, বৃষ্টিতে ট্রেনিং করে যাওয়া। যে দিন সেটা করতে পারব না, সে দিন ফুটবল ছেড়ে দেব,’’ বলছেন রোনাল্ডো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন