Australian Open 2024

মেদভেদেভের নাটকীয় জয়, দু’সেট হেরে পাঁচ সেটের লড়াইয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে

অস্ট্রেলিয়ান ওপেনে দুরন্ত প্রত্যাবর্তন দানিল মেদভেদেভের। দু’টি সেট হারিয়েও দারুণ প্রত্যাবর্তন দেখা গেল তাঁর র‌্যাকেটে। পাঁচ সেটের লড়াইয়ে আলেকজান্ডার জেরেভকে হারিয়ে উঠে গেলেন ফাইনালে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৮:৪৫
Share:

জয়ের পর মেদভেদেভ। ছবি: রয়টার্স।

অস্ট্রেলিয়ান ওপেনে দুরন্ত প্রত্যাবর্তন দানিল মেদভেদেভের। দু’টি সেট হারিয়েও দারুণ প্রত্যাবর্তন দেখা গেল তাঁর র‌্যাকেটে। পাঁচ সেটের লড়াইয়ে আলেকজান্ডার জেরেভকে হারিয়ে উঠে গেলেন ফাইনালে। মেদভেদেভ জিতেছেন ৫-৭, ৩-৬, ৭-৬, ৭-৬, ৬-৩ গেমে। ফাইনালে তিনি মুখোমুখি হবে ইয়ানিক সিনারের। খেলা রবিবার।

Advertisement

খাদের কিনারা থেকে কী ভাবে টেনিসে ঘুরে দাঁড়ানো যায় সেটাই দেখালেন রাশিয়ার খেলোয়াড়। এ দিন সকালের ম্যাচে নোভাক জোকোভিচ যা পারেননি, সেটাই করে দেখালেন তিনি। জেরেভ এমনিতে দীর্ঘ দিনের ‘শত্রু’ মেদভেদেভের কাছে। এর আগে ১৮ বার মুখোমুখি হলেও গ্র্যান্ড স্ল্যামে একে অপরের বিরুদ্ধে প্রথম বার খেলতে নেমেছিলেন। সেই লড়াইয়ে শেষ হাসি মেদভেদেভেরই। হার থেকে মাত্র দু’পয়েন্ট দূরে ছিলেন। সেখান থেকেও ঘুরে দাঁড়ালেন রাশিয়ার খেলোয়াড়। চার ঘণ্টা ১৮ মিনিট চলল ম্যাচ।

২০২১ সালের ইউএস ওপেন জয়ী মেদভেদেভ এই নিয়ে ছ’নম্বর গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন। দ্বিতীয় ট্রফি পাওয়ার লক্ষ্যে রবিবার নামবেন সিনারের বিরুদ্ধে। এ দিন প্রথম দু’টি সেটে নিজের ছন্দই খুঁজে পাননি। বেসলাইন থেকে শটের লড়াইয়ে জেরেভ বার বার টেক্কা দিচ্ছিলেন মেদভেদেভকে। তবে রাশিয়ার খেলোয়াড় হাল ছাড়েননি। রিটার্ন এবং লম্বা র‌্যালির দিকে বেশি জোর দেন।

Advertisement

এই নিয়ে তিন বার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেন মেদভেদেভ। ২০২১ এবং ২০২২ সালেও উঠেছিলেন। সেমিফাইনালের আগেও দ্বিতীয় রাউন্ডের ম্যাচে এমিল রুসুভুয়োরিকে দু’সেট পিছিয়ে পড়েও হারিয়েছিলেন। ফাইনালে তিনিই নামবেন ট্রফির প্রধান দাবিদার হিসাবে।

এ দিন ম্যাচের পর মেদভেদেভ বলেছেন, “প্রথম সেটে আমরা দু’জনেই ভাল খেলেনি। দ্বিতীয় সেটে তুলনায় ভাল খেলি। জেরেভ আমার চেয়ে ভাল খেলেছিল। তৃতীয় সেটে এক সময় মনে হচ্ছিল ম্যাচটা হেরে যাব। তা সত্ত্বেও শেষ পর্যন্ত লড়াই করতে চাইছিলাম। তার পর থেকে হারের কথা আর ভাবিইনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন