Cricket

সিরিজ জয়ের শরিক দয়ানন্দও

ব্রিসবেনে মঙ্গলবার জিতে টেস্ট সিরিজ নিজেদের দখলে করেছেন অজিঙ্ক রাহানেরা।

Advertisement

দিগন্ত মান্না

কোলাঘাট শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ০৬:৪৭
Share:

সাফল্যের-অংশীদার: দয়ানন্দ গরানী।

মাসখানেক আগে ভারতীয় ক্রিকেট দলে ম্যাসাজ থেরাপিস্ট হিসাবে ছেলের নির্বাচন হওয়ায় খুশির আবহ ছিল কোলাঘাটের গরানী পরিবারে। মঙ্গলবার অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের ঐতিহাসিক জয়ের পরে এখন সেই পরিবার তথা এলাকাবাসী উল্লাসিত।

Advertisement

কোলাঘাটের জামিট্যা গ্রামের বাসিন্দা বছর আঠাশের দয়ানন্দ গরানী গত বছর আইপিএলে ‘কিংস ইলেভেন পঞ্জাব’ দলে ‘ম্যাসাজ থেরাপিস্ট কাম থ্রো ডাউন স্পেশ্যালিস্ট’ হিসাবে কাজ করেছেন। গত নভেম্বরে ভারতীয় ক্রিকেট দলের ‘ম্যাসাজ থেরাপিস্ট কাম থ্রো ডাউন স্পেশ্যালিস্ট’ হিসাবে সুযোগ পান তিনি। দেশের হয়ে জাতীয় দলে প্রথমবার সুযোগ পেয়েই দলের সঙ্গে উড়ে গিয়েছিলেন অস্ট্রেলিয়ায়। সাম্প্রতিককালে ভারতীয় ক্রিকেট দলে ‘কোচিং স্টাফ’ হিসাবে কোনও বাঙালি গিয়েছেন, এমন নজির নেই।

ব্রিসবেনে মঙ্গলবার জিতে টেস্ট সিরিজ নিজেদের দখলে করেছেন অজিঙ্ক রাহানেরা। সেই দলের অনুশীলনে ভূমিকা রয়েছে দয়ানন্দের। তিনি জানাচ্ছেন, সচিন তেন্ডুলকরের আমল থেকে জাতীয় দলে ওই দায়িত্ব পালন করে আসছিলেন ডি রাঘবেন্দ্র। কিন্তু তিনি করোনা আক্রান্ত হওয়ায় অস্ট্রেলিয়া সফরে যেতে পারেননি। তাঁর জায়গা পেয়েছিলেন দয়ানন্দ। আর প্রথমবার সুযোগ পেয়েই দয়ানন্দ বিদেশের মাটিতে দলের সাফল্যের শরিক হওয়ায় খুশির রেশ কোলাঘাটে তাঁর গ্রামে। আপাতত দয়ানন্দের বাড়ি ফেরার অপেক্ষা করছেন সকলে।

Advertisement

পরিবার সূত্রের খবর, ভারত টেস্ট সিরিজ জেতার পর বাবা, মা’কে ফোন করেন দয়ানন্দ। জানান, শুক্রবার বাড়ি ফিরছেন। দয়ানন্দের মা আভারানি গরানি বলেন, ‘‘খুব ভাল লাগছে। শুক্রবার ছেলে বাড়িতে আসছে। গতকাল ওকে টিভিতে দেখেছি। ধান-দূর্বা দিয়ে ওকে বরণ করে ঘরে তুলব।’’ ছেলের প্রিয় পালং শাক, কচু এবং শামুকের তৈরি ঘ্যাঁট বানানবেন বলে জানাচ্ছেন তিনি। আভারানির কথায়, ‘‘পালং শাক বাড়ির বাগানেই আছে। আজ কচু কিনে এসেছি। ঘরের পুকুরে গেঁড়ি আছে। চারদিন থাকবে বলেছে বাড়িতে। ভাল করে খাওয়াব’’

ফেব্রুয়ারি মাসে দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে শুরু হচ্ছে টেস্ট সিরিজ। তাতেও দলের অংশ হবেন দয়ানন্দ। দয়ানন্দ ফিরলে তাঁকে সংবর্ধনা দেওয়া হবে বলে জানান ‘কোলাঘাট ক্রিকেট ৮০’-এর সম্পাদক সুজন বেরা। দয়ানন্দ প্রথম ক্রিকেট কোচিং শুরু করেছিল এখানেই। সুজন বলেন, ‘‘অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত টেস্ট সিরিজ জেতায় আমরা খুশি। আমরা আরও বেশি খুশি দয়ানন্দের জন্য। ও ফিরলে ওকে আমরা সংবর্ধনা দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন