বিগ বি-র টুইটই কি দায়ী, চলছে জল্পনা

আইপিএল থেকে হর্ষকে ছাঁটাই করা নিয়ে বিতর্ক

ভারতীয় ক্রিকেটের টিভি ধারাভাষ্যে যিনি আধুনিকতা এনেছিলেন, সেই হর্ষ ভোগলেকে এ বার আধুনিক ক্রিকেটের বিশ্বসেরা লিগেই দেখা যাবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১১ এপ্রিল ২০১৬ ০৪:০৮
Share:

হর্ষ ভোগলে। আপাতত আর এই ভূমিকায় দেখা যাবে না।

ভারতীয় ক্রিকেটের টিভি ধারাভাষ্যে যিনি আধুনিকতা এনেছিলেন, সেই হর্ষ ভোগলেকে এ বার আধুনিক ক্রিকেটের বিশ্বসেরা লিগেই দেখা যাবে না।

Advertisement

কোনও রকম ব্যাখ্যা ছাড়াই কমেন্ট্রি থেকে হর্ষকে সরিয়ে দিয়েছে বিসিসিআই। দেশের ক্রিকেট মহলে এই নিয়ে ঝড় উঠলেও বোর্ডের শীর্ষকর্তারা বলে দিচ্ছেন, এই আইপিএলে তাঁকে দেখতে পাওয়ার কোনও সম্ভাবনা নেই।

সপ্তাহখানেক আগেই হর্ষকে ধারাভাষ্যকারদের প্যানেল থেকে বাদ দেওয়ার চিঠি ধরানো হয় বলে বোর্ডসূত্রের খবর। এই ব্যাপারে রবিবার সন্ধ্যায় হর্ষ ভোগলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “এখন সবাই তো সব কিছু জানেন। আমি আর নতুন করে নাই বা বললাম। শুধু এটুকু বলতে পারি যে, আইপিএলে থাকতে চেয়েছিলাম। সেই ইচ্ছা আর পূরণ হল না বলে খারাপ লাগছে।”

Advertisement

সোশ্যাল মিডিয়ায় এই খবর ছড়িয়ে পড়তেই রীতিমতো তোলপাড় শুরু হয়ে যায়। হর্ষকে কমেন্ট্রি বক্সে ফিরিয়ে আনার দাবি যেমন ওঠে, তেমন কেউ কেউ মন্তব্য করেন, বহু নিম্নমানের ধারাভাষ্যকার যেখানে কাজ করার সুযোগ পাচ্ছেন, সেখানে হর্ষর মতো একজন সিনিয়র ও জনপ্রিয় ধারাভাষ্যকারকে সরানোর কোনও যুক্তি নেই।

বোর্ডের অন্দরমহলের একটা ব্যাখ্যা, সোশ্যাল মিডিয়ায় হর্ষর কমেন্ট্রি সম্পর্কে বিভিন্ন প্রতিক্রিয়া বিশ্লেষণ করার পরই তাঁকে ছাঁটার সিদ্ধান্ত হয়। এই ব্যাপারে বোর্ডের এক শীর্ষকর্তা বলেন, “এটা সবাই আলোচনা করেই হয়েছে। আমাদের কাছে খবর আছে, হর্ষ ক্রমশ একঘেয়ে হয়ে উঠছিল। ফলে জনপ্রিয়তা হারাচ্ছিল। বরং নতুন ধারাভাষ্যকাররা অনেক ভাল করছেন। তাদের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে।”

শীর্ষকর্তা যাই বলুন, বোর্ডের অন্য একটি মহল জানাচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় অমিতাভ বচ্চনের একটি টুইটই শেষপর্যন্ত হর্ষর কাল হয়ে দাঁড়াল। বচ্চন যে টুইটে বলেছিলেন, “একজন ভারতীয় ধারাভাষ্যকার ভারতীয় ক্রিকেটারদের চেয়ে বিদেশি ক্রিকেটারদের নিয়ে বড্ড বেশি কথা বলেন।” খোদ মহেন্দ্র সিংহ ধোনি তাতে সায় দিয়েছিলেন।

এর পর থেকেই নাকি বোর্ডে ‘টার্গেট’ হয়ে যান হর্ষ। সিনিয়র বচ্চন তাঁর নাম না করলেও নাকি এটা ‘ওপেন সিক্রেট’ হয়ে যায় যে তাঁর কথা বলা হয়েছে। হর্ষ নিজেও তা বুঝে নিয়ে বিগ বি-র সঙ্গে দেখা করতে চান বলেও শোনা গিয়েছিল। এমনকী কেন তিনি এ রকম বলেছিলেন, তার ব্যাখ্যাও দিয়েছিলেন সোশ্যাল মিডিয়ায়। কিন্তু তাতেও চিড়ে ভেজেনি। শোনা যাচ্ছে, বিশ্বকাপের সময় নাগপুরে এক বোর্ড ঘনিষ্ঠ কর্তার সঙ্গে বচসাতেও জড়িয়ে পড়েছিলেন হর্ষ। তাতেও নাকি তাঁর যাওয়ার রাস্তা আরও পরিষ্কার হয়ে যায়।

বোর্ডের চাকরি হারিয়ে এখন কী করবেন হর্ষ, তা অবশ্য জানাননি। তবে তিনি যে ক্রিকেটের সঙ্গে থাকছেন, সেই প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু সোশ্যাল মিডিয়ায় তাঁর প্রত্যাবর্তনের দাবি ভাইরাল হয়ে ওঠার প্রভাব বোর্ডে পড়ে কি না, সেটাই দেখার। বোর্ডের শীর্ষকর্তা অবশ্য বলছেন, “তেমন কোনও সম্ভাবনা দেখছি না। ওকে ফেরানোর জন্য তো আর বাদ দেওয়া হয়নি।”

জিতল মেনল্যান্ড সম্বরণ: অ্যাডিলেডের ডারেন লেম্যান ক্রিকেট অ্যাকাডেমিকে ১০ উইকেটে হারাল মেনল্যান্ড সম্বরণ ক্রিকেট অ্যাকাডেমি। লেম্যান অ্যাকাডেমি ৩৪ ওভারে ১৩৩-১০ তুলেছিল। জবাবে মেনল্যান্ড সম্বরণ অ্যাকাডেমি ২১.১ ওভারে ১৩৪ তুলে জিতে যায়। কাজি জুনেইদ সুফি ৬০ ন.আ, দিগন্ত নিয়োগী ৫৭ ন.আ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন