ফাইনালের পরে সিদ্ধান্ত কোচ নিয়ে

গোটা চ্যাম্পিয়ন্স ট্রফিতে দু’জনকে পাশাপাশি দাঁড়িয়ে কথা বলতে প্রায় দেখাই যায়নি। দু’জনের মধ্যে প্রায় বাক্যালাপও বন্ধ। অনুশীলনে কোহালি কখনও কুম্বলের কাছে যাচ্ছেন না।

Advertisement

সুমিত ঘোষ

লন্ডন শেষ আপডেট: ১৭ জুন ২০১৭ ০৪:০৩
Share:

বাংলাদেশকে উড়িয়ে দিয়ে ফাইনালে পৌঁছনো। সামনে পাকিস্তানের সঙ্গে স্বপ্নের ফাইনাল খেলার মঞ্চ। এত সব ইতিবাচক তরঙ্গের মধ্যেও একটা জিনিসের কোনও পরিবর্তন নেই ভারতীয় শিবিরে। লন্ডনে যে রকম ছিল। বার্মিংহামেও তাই ছিল। আবার এ দিন লন্ডনে পৌঁছেও একই রকম থাকল। সেটা হচ্ছে, অধিনায়ক বিরাট কোহালি ও কোচ অনিল কুম্বলের সম্পর্ক।

Advertisement

গোটা চ্যাম্পিয়ন্স ট্রফিতে দু’জনকে পাশাপাশি দাঁড়িয়ে কথা বলতে প্রায় দেখাই যায়নি। দু’জনের মধ্যে প্রায় বাক্যালাপও বন্ধ। অনুশীলনে কোহালি কখনও কুম্বলের কাছে যাচ্ছেন না। মাঝেমধ্যে কোচকে দেখা যাচ্ছে কোহালির কাছে এসে পরামর্শ দিতে। ভারত অধিনায়ককে শুধু ঘাড় নাড়তে দেখা গিয়েছে। ওভালে রবিবারের ফাইনালের আগে যদি দেখা যায় কোহালি-কুম্বলের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠেছে, তা হলে সেটা টুর্নামেন্টের সেরা অঘটন হবে।

ভারতীয় দলে কোচ অনিল কুম্বলের ভবিষ্যৎ নিয়ে জটিলতা অব্যাহত। শুক্রবারও একপ্রস্ত বৈঠক হয়েছে। তাতেও কোনও সিদ্ধান্ত হয়নি। কোচ ও অধিনায়ক এখনও দুই মেরুতেই রয়েছেন। এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে ফাইনালের আগে সব সমস্যা মিটে গিয়ে মধুচন্দ্রিমা শুরু হবে, সেটা ভাবার কোনও কারণ নেই।

Advertisement

বিশ্বস্ত সূত্রের খবর, কোচকে নিয়ে যে তাঁর কট্টর মনোভাবে যে কোনও পরিবর্তন হয়নি, তা বুঝিয়ে দিয়েছেন কোহালি। প্রশ্ন উঠছে, তা হলে কোচ হিসেবে ওয়েস্ট ইন্ডিজ সফরে কে যাবেন? ইতিমধ্যেই কমিটি অব অ্যা়ডমিনিস্ট্রেটরের (সিওএ) তরফে কুম্বলেকে যে লাইফলাইন দেওয়া হয়েছিল, তা হল, কুম্বলেকে সম্মানজনক ভাবে সরে যাওয়ার একটা সুযোগ দেওয়া। তার পরে জানতে চাওয়া হয়েছিল, কোচ হিসেবে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনি যাবেন কি না? যদিও কুম্বলে এখনও পর্যন্ত কিছুই জানাননি। মনে করা হচ্ছে, চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের পরেই কোচ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

ক্রিকেট অ্যাডভাইসরি কমিটির তিন সদস্য সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় ও ভিভিএস লক্ষ্মণদের মধ্যে অন্তত দু’জন চান কুম্বলেই কোচ থাকুন। যদিও দলের অধিকাংশই কুম্বলেকে কোচ হিসেবে চান না। তিনি যে দলের অন্দরমহলের আস্থা হারিয়েছেন, সেটা স্পষ্ট। তাঁদের পছন্দ রবি শাস্ত্রী। প্রাক্তন টিম ডিরেক্টর অবশ্য কোচের পদে আবেদন জানাননি। কিন্তু শাস্ত্রীকে ফিরিয়ে আনতে চান কোহালি। ইতিমধ্যে তিনি সেই বার্তা কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ)-কে দিয়েছেন। ফাইনালের পরেই হয়তো কোচ নিয়ে এসপার ওসপার হবে। শেষ পর্যন্ত কুম্বলে যদি ওয়েস্ট ইন্ডিজ সফরে যান, তা হলে এখানকার মতোই পরিস্থিতি থাকবে।

তবে কোচ বিতর্ক দলের মধ্যে কোনও প্রভাব ফেলেনি। অধিনায়ক কোহালিই সমস্ত কিছু নিয়ন্ত্রণ করছেন। এ দিন বিকেলেই বার্মিংহাম থেকে লন্ডন পৌঁছেছে ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন