মেসি রোনাল্ডোকেও যেখানে টপকে গেলেন ধোনি

তিনি সদ্য টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তাঁর নেতৃত্বাধীন আইপিএল দল নিয়ে বিতর্ক তুঙ্গে। কিন্তু এ সবের কিছুই যে তাঁর ব্র্যান্ড ভ্যালুতে কোনও প্রভাব ফেলতে পারেনি, ফের এক বার তা প্রমাণ করে দিলেন মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৫ ১৭:৪৪
Share:

তিনি সদ্য টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তাঁর নেতৃত্বাধীন আইপিএল দল নিয়ে বিতর্ক তুঙ্গে। কিন্তু এ সবের কিছুই যে তাঁর ব্র্যান্ড ভ্যালুতে কোনও প্রভাব ফেলতে পারেনি, ফের এক বার তা প্রমাণ করে দিলেন মহেন্দ্র সিংহ ধোনি। লন্ডন স্কুল অব ম্যানেজমেন্টের একটি সমীক্ষায় মোস্ট মার্কেটেবল স্পোর্টস পার্সনের তালিকায় নবম স্থানে রয়েছেন ধোনি। টপকে গিয়েছেন মেসি, রোনাল্ডো, বোল্ট থেকে শারাপোভাকে।

Advertisement

গত বছরই ফোর্বসের বিচারে বিশ্বের প্রথম একশো ধনী খেলোয়াড়ের তালিকায় ছিলেন ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক। আর এ বার লন্ডন স্কুল অব ম্যানেজমেন্টের তালিকাতেও উঠে এলেন তিনি। তালিকার প্রথমেই রয়েছে ১৭ গ্র্যান্ড স্ল্যাম জয়ী রজার ফেডেরারের নাম। চমকের তালিকার দ্বিতীয় নামটি টাইগার উডসের। শেষ কয়েকটি মরসুমে ফর্মের ধারেকাছে না থাকা উডস তাঁর ব্যক্তিগত জীবন নিয়েও বিপর্যস্ত। কিন্তু তাতে যে ব্র্যান্ড উডসের টিআরপি একটুও কমেনি তার বড়সড় প্রমাণ এই তালিকা।

কী ভাবে করা হয়েছে এই সমীক্ষা?

Advertisement

লন্ডন স্কুল অব ম্যানেজমেন্টের তরফে জানানো হয়েছে, শুধুমাত্র ক্রীড়াক্ষেত্রে পারফরম্যান্স নয়, নজরে রাখা হয়েছে খেলোয়াড়ের বার্ষিক আয়, এমনকী মিডিয়ায় তাঁর প্রভাবের বিষয়টিকেও। আর তাই প্রথম দশ থেকে ছিটকে গিয়েছেন অনেক নামীদামিই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন