আবার ‘অধিনায়ক’ মেসির সমালোচনায় মারাদোনা

কয়েক বছর ধরেই মারাদোনার সঙ্গে মেসির সম্পর্ক শীতল। সেটা অন্য মাত্রা পেয়েছিল গত বছর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৯ ০৩:১৪
Share:

তোপ: মেসির নেতৃত্ব নিয়ে প্রশ্ন দিয়েগোর। ফাইল চিত্র

আবার দিয়েগো মারাদোনা তোপ দাগলেন লিয়োনেল মেসিকে। এবং যথারীতি মেসির জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার ‘অক্ষমতা’ নিয়ে।

Advertisement

কয়েক বছর ধরেই মারাদোনার সঙ্গে মেসির সম্পর্ক শীতল। সেটা অন্য মাত্রা পেয়েছিল গত বছর। যখন মারাদোনা পরিষ্কার বলে দেন, মেসির মধ্যে এক জন প্রকৃত নেতা খোঁজার মানে হয় না। মেক্সিকোর এক অনুষ্ঠানে (লা আল্টিমা পালাব্রা) সে সময় কিংবদন্তি মারাদোনা মন্তব্য করেন, ‘‘ও নিজে অধিনায়ক হিসেবে মাঠে থাকতে চায়। কিন্তু সতীর্থদের সঙ্গে কথা বলার আগে চলে যায় ‘প্লে-স্টেশন’ খেলতে। তাই আমার পক্ষে এই বিষয়টা নিয়ে কথা বলা খুব কঠিন। একই সঙ্গে যে ফুটবলার অধিনায়ক হিসেবে ম্যাচের আগে কুড়ি বার টয়লেটে যায়, তার সম্পর্কে কিছু বলাও কঠিন। দরকার, এখনই ওর নেতৃত্ব কেড়ে নেওয়া। কারণ অধিনায়ক হিসেবে যে ভূমিকায় মেসিকে দেখতে চাই সেটা কখনও মাঠে নেমে ও করে দেখাবে না।’’

মারাদোনা এতটা বললেও মেসি কিন্তু বিষয়টি নিয়ে কখনও মুখ খোলেননি। বরং মারাদোনা নিজেই পরে সুর বদলে বলেন, মোটেই এ রকম কিছু তিনি বলতে চাননি। এমনকি ব্যাপারটা মিটিয়ে ফেলতে মেসির সঙ্গে বার্সেলোনায় ডিনার করার ইচ্ছাও প্রকাশ করেছিলেন।

Advertisement

মজার ব্যাপার, হাসপাতাল থেকে ছাড়া পেয়ে আর্জেন্টাইন কিংবদন্তি একই কথা বললেন। আর্জেন্টিনার এক দৈনিকে তাঁর মন্তব্য, ‘‘লিয়োকে মনপ্রাণ দিয়ে ভালবাসি। কোনও সন্দেহ নেই, ও ফুটবলের বিস্ময়। কিন্তু ওরা (আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন) ওকে নেতা বানাতে চায়। অথচ কোনও দিনই লিয়ো নেতা হয়ে উঠতে পারবে না। চিরকালই ও নিজের খেলা, পরিবার নিয়ে থাকতে চায়। অন্য কিছু নয়।’’

সম্প্রতি মেসির সমালোচনা করেন ব্রাজিলীয় কিংবদন্তি পেলেও। দাবি করেন, মেসির একটাই দক্ষতা। সেটা, বাঁ পায়ে ফুটবলটা ঠিকঠাক খেলে দেওয়া। এমনকি আর এক ব্রাজিলীয় মহাতারকা জিকোও মন্তব্য করেন, পেলের সঙ্গে মেসির তুলনাই হতে পারে না। এমনকি মারাদোনাও তাঁর থেকে এগিয়ে থাকবেন।

এত সমালোচনার পরেও মেসি নিজের খেলাটা খেলে যাচ্ছেন। তবে সেটা তাঁর ক্লাব বার্সেলোনায়। লা লিগায় মেসিরাই এখন শীর্ষে। আগামী বৃহস্পতিবার কোপা দেল রে-তে বার্সার ম্যাচ লেভান্তের সঙ্গে। এমনও শোনা যাচ্ছে, রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা বিশ্রী ভাবে ব্যর্থ হলেও মেসি অচিরেই জাতীয় দলে ফিরবেন। আর সেটা হতে যাচ্ছে এ’বছরের কোপা আমেরিকাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন