ভারত, পাক লড়াই শুরু আইনি মঞ্চে

চুক্তিভঙ্গের দায়ে ভারতীয় বোর্ডের কাছ থেকে সাত কোটি ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৫১৩ কোটি) ক্ষতিপূরণ চেয়েছে পাক বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৮ ০৪:২২
Share:

দুবাইয়ে আইসিসির সদর দফতরে। নিজস্ব চিত্র

এশিয়া কাপে ভারত-পাক দ্বৈরথ শেষ হতে না হতেই দু’দেশের ক্রিকেট নিয়ে লড়াই শুরু হল অন্য মঞ্চে। আইনের বাইশ গজে। দুবাইয়ে আইসিসির সদর দফতরে।

Advertisement

চুক্তিভঙ্গের দায়ে ভারতীয় বোর্ডের কাছ থেকে সাত কোটি ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৫১৩ কোটি) ক্ষতিপূরণ চেয়েছে পাক বোর্ড। তাদের বক্তব্য, ২০১৪ সালে ভারতীয় বোর্ডের সঙ্গে যে মৌ সই হয়েছিল, তাতে পরিষ্কার বলা ছিল, ২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে ছ’টি দ্বিপাক্ষিক সিরিজ খেলা হবে। কিন্তু ভারতীয় বোর্ড পরিষ্কার বলে দিয়েছে, কেন্দ্রীয় সরকারের অনুমতি না পেলে কোনও ভাবেই এই সিরিজ হওয়া সম্ভব নয়। ভারতীয় বোর্ড আরও বলে দেয়, ওই চুক্তি মানতেই হবে, এটা আইনত কোথাও বলা নেই।

দুবাইয়ে এশিয়া কাপ চলাকালীনই পাকিস্তান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান এহসান মানি বলেছিলেন, ‘‘বন্ধুত্বপূর্ণ ভাবে এই সমস্যার সমাধান পাওয়া সম্ভব নয়।’’ যার জেরে আইসিসির বিশেষ মঞ্চে এই নিয়ে শুনানি শুরু হয়েছে। সোমবার শুরু হওয়া এই শুনানি চলবে বুধবার পর্যন্ত। যে শুনানি শুনছে মাইকেল বেলফের নেতৃত্বাধীন তিন সদস্যের এক কমিটি। ভারতীয় বোর্ডের এক কর্তা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, পাক বোর্ডকে এক টাকাও ক্ষতিপূরণ দিতে তারা রাজি নয়। পাক বোর্ডের কেউ কেউ আবার মনে করেন, সফরে আসার ব্যাপারে ভারতীয় বোর্ডকর্তারা বিশেষ চেষ্টা করেনি। সব মিলিয়ে লড়াই তুঙ্গে।

Advertisement

এশিয়া কাপে ক্রিকেটের বাইশ গজে পাকিস্তানকে উড়িয়ে দিয়েছে ভারত। এ বার আইনি লড়াইয়ে জয় কাদের হয়, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন