Dimuth Karunaratne

বাউন্সারে মাথায় চোট করুণারত্নের, ক্যানবেরায় ফিরল হিউজ কাণ্ডের স্মৃতি

কামিন্সের যে ডেলিভারি লেগেছিল করুণারত্নের হেলমেটের নীচে, তার গতি ছিল ঘণ্টায় ১৪২ কিমি। সেই সময় ৮৪ বলে ৪৬ করে খেলছিলেন তিনি। স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যাওয়ার সময়ও জ্ঞান হারিয়ে ফেলেননি করুণারত্নে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

ক্যানবেরা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:০৪
Share:

মাঠেই চলছে করুণারত্নের চিকিৎসা। শনিবার ক্যানবেরায়। ছবি: এএফপি।

ফের বাউন্সার। ফের মাথার পিছনের দিকে, হেলমেটের নীচে চোট। এবং ফের হাসপাতালে নিয়ে যাওয়া ব্যাটসম্যানকে। শনিবার ক্যানবেরায় শ্রীলঙ্কার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ফিরল ফিল হিউজ কাণ্ডের অভিশপ্ত স্মৃতি।

Advertisement

অজি পেসার প্যাট্রিক কামিন্সের বাউন্সার শ্রীলঙ্কার বাঁ-হাতি ওপেনার দিমুথ করুণারত্নের লেগেছিল ঘাড়ের ঠিক উপরে। সঙ্গে সঙ্গে লুটিয়ে পড়েন ৩০ বছর বয়সী। আম্পায়াররা তৎক্ষণাৎ চিকিৎসার ব্যবস্থার নির্দেশ দেন। স্ট্রেচারে শুইয়ে গাড়িতে করে তাঁকে নিয়ে যাওয়া হয় মাঠের বাইরে। তারপর তাঁকে অ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া হয় হাসপাতালে।

প্যাট কামিন্সের যে ডেলিভারি লেগেছিল করুণারত্নের হেলমেটের নীচে, তার গতি ছিল ঘণ্টায় ১৪২ কিমি। সেই সময় ৮৪ বলে ৪৬ করে খেলছিলেন তিনি। যাতে ছিল পাঁচ বাউন্ডারি। সেই সময় শ্রীলঙ্কার রান ছিল বিনা উইকেটে ৮২। স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যাওয়ার সময়ও জ্ঞান হারিয়ে ফেলেননি করুণারত্নে। তিনি কথা বলতে থাকেন। হাতও নাড়াচ্ছিলেন।

Advertisement

আরও পড়ুন: রবিবার ওয়েলিংটনে ভারতের বিরুদ্ধে পিঠের চোটে অনিশ্চিত গাপ্টিল​

আরও পড়ুন: বদলার ম্যাচে ফিরছেন ধোনি, দেখুন ওয়েলিংটনে ভারতের সম্ভাব্য একাদশ

স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা করুণারত্নেকে হাততালি দিয়ে দ্রুত সুস্থতার জন্য উৎসাহ দেন। জানা গিয়েছে, তাঁর চোট গুরুতর নয়। উদ্বেগের কোনও কারণ নেই বলেও জানানো হয়। তবে এই ঘটনা ক্রিকেট মাঠে হিউজ কাণ্ডের স্মৃতিকে উসকে দিল। ২০১৪ সালের ২৫ নভেম্বর সিডনিতে শেফিল্ড শিল্ডের ম্যাচে শন অ্যাবটের বাউন্সারে চোট পেয়েছিলেন ফিলিপ হিউজ। হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে। সেখানেই ২৭ নভেম্বর মৃত্যু হয় তাঁর। করুণারত্নেও হিউজের মতো ঘাড়ে হেলমেটের নীচে চোট পান বলেই আশঙ্কা বাড়ছিল।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন