Chess

ইতিহাস ডিং লিরেনের, চিনের প্রথম পুরুষ খেলোয়াড় হিসাবে দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন

ইতিহাস তৈরি করলেন ডিং লিরেন। চিনের এই দাবাড়ু সে দেশের প্রথম বিশ্ব চ্যাম্পিয়ন হলেন। রবিবার কাজাখস্তানের ইয়ান নেপোমনিয়াচিকে র‌্যাপিড প্লে টাইব্রেকারে হারিয়ে দিলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৪:০৯
Share:

দাবায় বিশ্বসেরা খেলোয়াড় হলেন ডিং লিরেন। ছবি: পিটিআই

ইতিহাস তৈরি করলেন ডিং লিরেন। চিনের এই দাবাড়ু সে দেশের প্রথম বিশ্ব চ্যাম্পিয়ন হলেন। রবিবার কাজাখস্তানের ইয়ান নেপোমনিয়াচিকে র‌্যাপিড প্লে টাইব্রেকারে হারিয়ে দিলেন তিনি। চিন থেকে আগে কোনও পুরুষ খেলোয়াড় বিশ্ব চ্যাম্পিয়ন হননি।

Advertisement

আগের বিশ্ব চ্যাম্পিয়ন ছিলেন নরওয়ের ম্যাগনাস কার্লসেন। টানা ১০ বছর বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব ধরে রাখার পর এ বার তিনি অংশ নিতে চাননি। লিরেন এবং ইয়ান মুখোমুখি হন কাজাখস্তানের আস্তানাতে।

মোট ১৪টি খেলা হয় দুই প্রতিযোগীর মধ্যে। দু’জনেই তিনটি করে জিতেছেন। বাকি আটটি ম্যাচ ড্র হয়েছে। ফলে নিষ্পত্তি করতে হত টাইব্রেকে। এই খেলায় ২৫ মিনিটের মধ্যে সব চাল দিতে হয়।

Advertisement

দাবার টি-টোয়েন্টি সংস্করণ বলা হয় র‌্যাপিডকে। এই ফরম্যাটের খেলায় লিরেন পারফরম্যান্স ইয়ানের থেকে ভাল। তবে ২০২০-র পর থেকে এই ফরম্যাটে কোনও প্রতিযোগিতায় খেলেননি তিনি। তবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে তাঁর জিততে অসুবিধা হল না।

প্রতিযোগিতার পুরস্কারমূল্য ২০ লাখ ইউরো বা ১৮ কোটি টাকা। ১৪ ম্যাচের মধ্যে খেলার নিষ্পত্তি হলে জয়ী খেলোয়াড় ৬০ শতাংশ এবং পরাজিত খেলোয়াড় ৪০ শতাংশ অর্থ পেতেন। টাইব্রেকারে নিষ্পত্তি হওয়ায় ৫৫-৪৫ হারে পুরস্কারের অর্থ পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন