ভারতের ২-১ জয় দেখছেন দ্রাবিড়

ইংল্যান্ডের মাটিতে ভারতের শেষ টেস্ট সিরিজ জয় এসেছিল তাঁর নেতৃত্বে। সেই রাহুল দ্রাবিড় এ বারের সিরিজে ভারতকেই এগিয়ে রাখছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৮ ০৪:৫৩
Share:

—ফাইল চিত্র।

ইংল্যান্ডের মাটিতে ভারতের শেষ টেস্ট সিরিজ জয় এসেছিল তাঁর নেতৃত্বে। সেই রাহুল দ্রাবিড় এ বারের সিরিজে ভারতকেই এগিয়ে রাখছেন।

Advertisement

নটিংহাম টেস্ট জিতে ২১ বছর পরে ভারত সে বার ইংল্যান্ডের মাঠে সিরিজ জেতে। তার আগে লর্ডস ও ওভালে ভারত টেস্ট ড্র করে। এ বার ভারতকে ফের সেই লক্ষ্যের দিকে নিয়ে যেতে চান রাহুল দ্রাবিড়। সেই লক্ষ্যে তিনি সফল হবেন বলেই মনে করেন দ্রাবিড়।

বিবিসি-কে তিনি বলেছেন, ‘‘ইংল্যান্ডে কত তাড়াতাড়ি পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারছি, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’’ ২০০৭-এর অভিজ্ঞতা থেকে তিনি বলেন, ‘‘সে বার তিন টেস্টের সিরিজ ছিল। তাই আমাদের খারাপ ভাবে শুরু করার কোনও উপায় ছিল না। মাঠে নেমেই দৌড়ও এ রকম একটা ব্যাপার ছিল। পাঁচ ম্যাচের সিরিজে তা হয় না। আরও কিছুটা সময় পাওয়া যায়।’’

Advertisement

ভারতীয় দলের প্রতি দ্রাবিড়ের পরামর্শ, কুড়িটা টেস্ট নিতেই হবে। সে জন্য বোলারদের সারা সিরিজে ফিট ও ফর্মে থাকতেই হবে। পাঁচটা না হোক, অন্তত চারটে টেস্টে তো বটেই। প্রাক্তন ভারত অধিনায়ক বলেন, ‘‘ভারতের এ বার ভাল সম্ভাবনা রয়েছে। তবে ভারতীয় বোলারদের কুড়ি উইকেট নিতেই হবে। ভারতের স্কোরবোর্ডে যে রান আসবেই, সেই বিশ্বাস আমার আছে। কিন্তু আমাদের পেস বোলারদের ফিট রাখতেই হবে। ছ’সপ্তাহে পাঁচটা টেস্ট। তরুণ পেসারদের ফিট রাখাটাই

গুরুত্বপূর্ণ ব্যাপার।’’

বারো বছর আগের টেস্ট সিরিজে ফিরে গিয়ে দ্রাবিড় ফের বলেন, ‘‘সে বার তিনটি টেস্টেই আমাদের একই বোলাররা খেলেছিল। আমাদের সৌভাগ্য যে ওরা প্রত্যেকে সুস্থ ছিল। এটাই সেই সিরিজে তফাত গড়ে দিয়েছিল। আমাদের বোলাররা যদি অন্তত চারটি টেস্টে সুস্থ থাকতে পারে, তা হলে সিরিজ জেতার সম্ভাবনা অবশ্যই আছে।’’ আত্মবিশ্বাসী দ্রাবিড়ের ভবিষ্যদ্বাণী, বিরাট কোহালির ভারত টেস্ট সিরিজ জিতবে ২-১।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন